• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৪, ২০২৩, ১২:২৯ এএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০২৩, ০৬:৩০ এএম

বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা

সম্মাননা পাচ্ছেন এনামুল কবীর ও লিলি ইসলাম

সম্মাননা পাচ্ছেন  এনামুল কবীর ও লিলি ইসলাম

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান পুরুষ। তার সঙ্গীতের আবেদন অবিস্মরণীয় ও চিরকালীন। বাঙালির স্বাধিকার, বিশেষত স্বাধীনতা সংগ্রামে রবীন্দ্রসঙ্গীত প্রেরণার উৎস।

রবীন্দ্রনাথের গান আবহমানকালের বাঙালি সংস্কৃতির মূলধারাকে বিকশিত ও সমৃদ্ধ করেছে। রবীন্দ্রসঙ্গীত হয়ে উঠেছে জাতীয় সংস্কৃতি বিকাশের অবলম্বন। সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশবাসী; বিশেষ করে নতুন প্রজন্মকে ঋদ্ধ করতে হাজার বছরের সংস্কৃতির ধারাকে আরও বেগবান ও বিকশিত করে তুলতে এবং অপসংস্কৃতির বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করে আসছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

১৬২তম রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ৩৩ বছরের ধারাবাহিকতায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আগামী ১২-১৩ মে ২ দিনের ৩৪ তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব’আয়োজন করেছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

এ আয়োজনকে ঘিরে সংস্থার নির্বাহী সভাপতি শিল্পী আমিনা আহমেদের বাসায় চলছে মহড়া। সংস্থার সাধারণ সম্পাদক শিল্পী পীযূষ বড়ুয়ার নেতৃত্বে পালা করে সেই মহড়ায় অংশ নিচ্ছেন শতাধিক শিল্পী। সংস্থার সভাপতিও শিল্পী তপন মাহমুদ দেশের বাইরে অবস্থান করায় ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে শিল্পীদের ভার্চুয়ালি প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন।

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসবের প্রতিপাদ্য ‘করিস নে লাজ, করিস নে ভয়,/আপনাকে তুই করে নে জয়...।’

এবারের উৎসবে দুই গুণীজনকে বিশেষ সম্মাননা দেয়া হবে বাংলাদেশ রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থার পক্ষ থেকে। এবারের বিশেষ সম্মাননা পাচ্ছেন কিংবদন্তি গিটার শিল্পী এনামুল কবীর ও প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী লিলি ইসলাম।

উদ্বোধনী দিনে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এই দুই গুণীর হাতে সম্মাননা তুলে দেবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি।

বর্ণাঢ্য এই উৎসব সামনে রেখে আগামী ৫ মে সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। ওই সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরবেন সংস্থার নির্বাহী সভাপতি আমিনা আহমেদ ও সাধারণ সম্পাদক ও কণ্ঠশিল্পী পীযূষ বড়ুয়া। ভার্চুয়ালি অংশ নেবেন সংস্থার সভাপতি ও কণ্ঠশিল্পী তপন মাহমুদ।

জাগরণ/সংস্কৃতি/কেএপি