• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২০, ০৮:০৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২০, ২০২০, ০৮:১০ পিএম

বইয়ের খবর

সালেক খোকনের নতুন বই ‘অপরাজেয় একাত্তর’

সালেক খোকনের নতুন বই ‘অপরাজেয় একাত্তর’

পেন্সিল পাবলিকেশনস থেকে প্রকাশিত হয়েছে লেখক ও গবেষক সালেক খোকনের মুক্তিযুদ্ধভিত্তিক নতুন বই ‘অপরাজেয় একাত্তর’। বইটির প্রচ্ছদ এঁকেছেন তৌহিন হাসান। 

মুক্তিযুদ্ধভিত্তিক নতুন এই বইটি নিয়ে পেন্সিল পাবলিকেশনসের পক্ষে বদরুল আলম চৌধুরী বুলবুল বলেন, প্রতিষ্ঠার শুরু থেকে পেন্সিল পাবলিকেশনস বাংলা, বাঙালি ও বাঙালি জাতীয়তাবাদকে ধারণ করে এগিয়ে চলেছে। বাংলাদেশের সুবর্ণজয়ন্তী খুবই সন্নিকটে। তাই পেন্সিল পাবলিকেশনস বাঙালির মহান মুক্তিযুদ্ধ, বাঙালি সংস্কৃতি ও বাঙালির ইতিহাসকে কেন্দ্র করে ৫০টি বই প্রকাশ করার পরিকল্পনা করছে। তারই ধারাবাহিকতায় 'কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার' প্রাপ্ত মুক্তিযুদ্ধ-বিষয়ক গবেষক সালেক খোকন রচিত 'অপরাজেয় একাত্তর' বইটি প্রকাশিত হলো। এই বইয়ের মধ্যে মুক্তিযুদ্ধের স্মরণীয় কয়েকটি যুদ্ধের নির্মোহ ইতিহাস ওঠে এসেছে বীর মুক্তিযোদ্ধাদের বয়ানে। আমরা প্রত্যাশা করি, এই বইয়ের মাধ্যমে পাঠক  মুক্তিযুদ্ধের নির্মোহ ইতিহাস পাঠে সক্ষম হবে। পেন্সিল পাবলিকেশনস মুক্তিযুদ্ধভিত্তিক 'অপরাজেয় একাত্তর' বইটি প্রকাশ করতে পেরে সত্যিই গর্বিত।

সালেক খোকন তৃণমূলে মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কাজে যুক্ত রয়েছেন প্রায় এক যুগেরও অধিক সময় থেকে। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক’ পুরস্কার লাভ করে। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২২টি। মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থগুলোর মধ্যে ১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য, ১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা, রক্তে রাঙা একাত্তর, ১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা, যুদ্ধাহতের ভাষ্য , ১৯৭১: যাদের ত্যাগে এলো স্বাধীনতা প্রভৃতি উল্লেখযোগ্য। 

‘অপরাজেয় একাত্তর’ বইটিতে একাত্তরের পদযাত্রা, নৌকমান্ডো শাহজাহান কবিরদের চাঁদপুর অপারেশন, প্যাটেলদের স্বাধীন বাংলা ফুটবল দল, গেরিলা মান্নানদের গ্রীনরোড অপারেশন, রাজারবাগ পুলিশ লাইন্সে শাহজাহানের প্রথম ওয়ারল্যাস ম্যাসেজ, বীরবিক্রম নূরুন্নবী খানের রণাঙ্গনের গদ্য, রুহুল আহম্মদ বাবুর যুদ্ধদিনের গদ্য, রুস্তম আলীদের প্রথম এয়ার অ্যাটাক, ক্যাপ্টেন মাহফুজ আলম বেগ একাত্তরের দুর্ধর্ষ যোদ্ধা, কাশেম মোল্লার অস্ত্র ছিল রেডিও, সমাজ তখন বিশ্বাসই করেনি নারীরা যুদ্ধ করতে পারে, খ্রীষ্টফার মুর্মূ ও ভদ্র ম্রংয়ের একাত্তর, পায়ের রগগুলো শিকড়ের মতো ঝুলছিল জুলফিকারে, ঢাকায় নান্টুদের গেরিলা অপারেশন- এমন শিরোনামে একাত্তরের উনিশটি বীরত্বের ইতিহাস দুর্লভ আলোকচিত্রসহ তুলে ধরা হয়েছে। ১৫২ পৃষ্ঠার মুক্তিযুদ্ধভিত্তিক এই  বইটির মলাট মূল্য ৩৫০টাকা।