• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২১, ০৫:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৯, ২০২১, ০৫:৫৬ পিএম

প্রতিক্রিয়া

পুরস্কার গ্রহণ-বর্জনের স্বাধীনতা লেখকের

পুরস্কার গ্রহণ-বর্জনের স্বাধীনতা লেখকের

পুরস্কারপ্রাপ্তিতে সকলেই আনন্দিত হয়। আমিও হয়েছি। তবে ব্যতিক্রম যে নেই, তা নয়। পৃথিবীর বহু লেখক নানান জাতের/ধরনের পুরস্কার প্রত্যাখ্যানও করেন, তাদের প্রতি আমার শ্রদ্ধা রয়েছে। যারা গ্রহণ করেন, তাদেরও শ্রদ্ধা করি। আমি এখন গ্রহণকারীদের দলে। কবি ও বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদের একটি উক্তি দিয়ে আত্মপক্ষ সমর্থনে যাওয়া যায়। তিনি বলেছেন, ‘পুরস্কার অনেকটা প্রেমের মতো; দু-একবার পাওয়া খুবই দরকার, এর বেশি পাওয়া লাম্পট্য।’

মাহবুবুল হক শাকিল পুরস্কার-২০২০ আমার ‘রাত্রির রং বিবাহ’ কবিতার বইটিকে দেওয়া হয়েছে। এতে আমি কিছুটা বিস্মিত, চমকিত, অভিভূত। আশ্চর্য হয়েছি এই কারণে যে, আমাদের দেশের পুরস্কার প্রদানের যে ধারা মনে হলো এই বইটিকে নির্বাচন করে তা ৫-১০টা অন্য ব্যতিক্রমের মধ্যে আরেকটি নজির স্থাপিত হলো। এও সত্যি, বিচারক প্যানেলে যদি উপযুক্ত বা যোগ্য ব্যক্তিদের সংশ্লিষ্ট করা হয় তবে এমন ঘটনা প্রত্যাশিত। আশা করছি, ভবিষ্যতে এধারা অব্যাহত থাকবে। এতে কবিতাকর্মীদের কেউ কেউ ট্রাডিশনাল ধারা থেকে বেরিয়ে অন্যপথ খুঁজতে উৎসাহিত হবেন। কবিতাকে বিশেষ মাত্রায় পৌঁছাতে নিরন্তর কাজ করবেন। এই সুযোগে দৈনিক জাগরণ পত্রিকার মাধ্যমে প্রাজ্ঞ বিচারকমণ্ডলীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এই সম্মান আমাকে উৎসাহ ও প্রেরণা দেবে সবসময়।

আরো একটি বিষয় বিশেষভাবে খেয়াল করবার মতো, ‘রাত্রির রং বিবাহ’ বইটিকে পুরস্কৃত হওয়ার পর ফেসবুকসহ নানান মাধ্যমে আমাকে শুভেচ্ছাবার্তা প্রেরণ করা হয়েছে। এত এত বন্ধুসুহৃদ, অগ্রজ, অনুজ আমার আনন্দকে ভাগ করে নিয়েছে এবং নিজের প্রাপ্তি বলে ধারণ করেছে, সত্যিকার অর্থে আমি তাদের প্রতি কৃতজ্ঞ। বইটি উৎসর্গ করা হয়েছে আমার প্রিয় কথাসাহিত্যিক এবং প্রাবন্ধিক স্বকৃত নোমানকে, তাকে বিশেষভাবে স্মরণ করছি। আরো দুজন প্রিয় মানুষকে স্মরণ করছি; একজন আমার প্রাণের মানুষ অপর্ণা হালদার, অন্যজন কবি ও সংস্কৃতিকর্মী সুদেব চক্রবর্তী। ওদেরকে শুধু ধন্যবাদ যথেষ্ট নয়। বিশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি বইটির প্রকাশক বেহুলাবাংলা প্রকাশনের সত্ত্বাধিকারী কবি চন্দন চৌধুরীর প্রতি।

আমি সবসময় মনে করি কবিতা একার জিনিস নয় বহুমনের সম্মিলন-স্মারক। তবে লিখতে হয় একা একা। যাপন এবং নিবিড় সাধনা কবির সঙ্গী।

সর্বোপরি আমি অকাল প্রয়াত কবি, রাজনৈতিক ব্যক্তিত্ব ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। পাশাপাশি তার নামে প্রতিষ্ঠিত মাহবুবুল হক শাকিল সংসদের সঙ্গে যারা যুক্ত রয়েছেন সকলকে আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা।