• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ৭, ২০২১, ১২:১২ এএম
সর্বশেষ আপডেট : মে ৭, ২০২১, ১২:১৫ এএম

পাঠ-উন্মোচিত হলো ‘গ্র্যান্ড ডিজাইন’-এর বাংলা রূপান্তরের

পাঠ-উন্মোচিত হলো ‘গ্র্যান্ড ডিজাইন’-এর বাংলা রূপান্তরের

পাঠ–উন্মোচিত হলো স্টিফেন হকিংয়ের অনবদ্য ভাষ্য ‘গ্র্যান্ড  ডিজাইন’–এর বাংলা রূপান্তরের। এটি রূপান্তর করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষক, লেখক, গবেষক ড. সেলিম মোজাহার।

বইটি স্টিফেন হকিং ও লিওনার্দো ম্লোদিনোর যৌথভাবে লেখা ‘গ্র্যান্ড  ডিজাইন’ গ্রন্থের (২০১০) সরাসরি অনুবাদ নয়। একই নামে হকিংয়ের কণ্ঠস্বরে চিত্রিত একটি তথ্যচিত্র ত্রয়ীর (২০১২) বাংলা রূপান্তর এ বই। যার মূল উপজীব্য সৃষ্টি, মহাসৃষ্টি, মানব-অস্তিত্ব, মানবজীবন, মানব-জীবনের মানে বা তাৎপর্য ইত্যাদি।

বৃহস্পতিবার (৬ মে) বিকেলে অনলাইন পাঠ-উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের (বিএসি) চেয়ারম্যান ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ। আরো উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. সুশান্ত দাস এবং বাংলা একাডেমির হালিমা শরফুদ্দিন, বিজ্ঞান-বক্তা ও বিজ্ঞান-বিষয়ক পত্রিকা ‘মহাবৃত্ত’ সম্পাদক আসিফুর রহমান। 

অনুষ্ঠানে ড. সেলিম মোজাহার বলেন, “আমি আশা করি কেবল বিজ্ঞান নয়, সাহিত্য-শিল্প-সমাজ-দর্শনসহ জ্ঞানের সব শাখার পাঠকের কাছে বইটি প্রয়োজনীয় ও সুখপাঠ্য হবে।” 

বিজ্ঞানবক্তা আসিফ বলেন, “এ বইটি বাংলা ভাষার বিজ্ঞান-সাহিত্যে নতুন সংযোজন। এটা নিঃসন্দেহে এক দারুণ কাজ।” 

অধ্যাপক সুশান্ত দাশ বলেন, “বইটি এতটা সুললিত ভাষায় রূপান্তরিত যে, যে কোনো বিষয়ের পাঠকের কাছে সহজবোধ্য ও সমাদৃত হবে। আমি এ জন্যে সেলিমকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই।“ তাঁর মতে, বইটি বাংলার জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করবে। 

অধ্যাপক মেসবাহউদ্দিন বলেন, “সাধারণ মানুষের কাছে বিজ্ঞানকে তুলে ধরার ক্ষেত্রে এ বইটি এক অসাধারণ প্রয়াস।”

বইটির প্রকাশক ‘বুকিশ পাবলিকেশন্স’ ও ‘মনন সংস্কৃতি ফাউন্ডেশন’-এর যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক, লেখক-গবেষক ড. মাহবুবুল হক।