• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০২১, ১১:২৮ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০২১, ০৫:২৮ পিএম

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়:

‍‍`বঙ্গবন্ধু ও বাংলাদেশ‍‍` শীর্ষক অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২১

‍‍`বঙ্গবন্ধু ও বাংলাদেশ‍‍` শীর্ষক অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২১
ছবি-সংগৃহীত ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০২১ উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশব্যাপী অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২১। 

প্রতিযোগিতায় বয়সের ভিত্তিতে সারাদেশের প্রতিযোগীদের ৩টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে যথাক্রমে 'ক': শিশু (৬-১২ বছর), 'খ': কিশোর (১৩-১৮ বছর) এবং 'গ': যুব ও অন্যান্য (১৯ বছরের ঊর্ধ্বে) এবং  চিত্রকর্মের ধরন নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ড্রয়িং (পেন্সিল, কলম, রং পেন্সিল, প্যাস্টেল, চারকোল প্রভৃতি) ও পেইন্টিং (জলরং, এক্রিলিক, তৈলরং, মিশ্রমাধ্যম প্রভৃতি)।

'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক থিমে প্রতিযোগিতার বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে- বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবার, বঙ্গবন্ধু ও শোকাবহ ১৫ই আগস্ট এবং ১৭ই মার্চ: বঙ্গবন্ধু ও শিশুরা।

প্রতিযোগিতায় ৩টি ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় হিসেবে মোট ০৯ (নয়)টি পুরষ্কার প্রদান করা হবে যার মূল্যমান যথাক্রমে ২০,০০০/- টাকা, ১৮,০০০/- টাকা ও ১৬,০০০/- টাকা। সাথে থাকছে একটি ক্রেস্ট ও সনদপত্র। তাছাড়া প্রতিটি প্রশাসনিক বিভাগীয় অঞ্চলে প্রতিটি বয়সভিত্তিক ক্যাটাগরিতে ০৫ (পাঁচ)টি করে মোট ১২০ (একশত বিশ) টি পুরষ্কার প্রদান করা হবে যার মূল্যমান হবে ১,০০০ টাকা ও একটি করে সনদপত্র।

ইমেইলে চিত্রকর্মের আলোকচিত্র জমাদানের শেষ তারিখ আগামী ১০ সেপ্টেম্বর, ২০২১ এবং প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে আগামী ২৬ সেপ্টেম্বর, ২০২১৷

প্রতিযোগিতা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য "পরিচালক, চারুকলা বিভাগ, জাতীয় চিত্রশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ১৪/৩ সেগুনবাগিচা, রমনা, ঢাকা-১০০০। ফোন: +৮৮০২৯৫৫০৬০২, মোবাইল: +৮৮০১৮১৯৮০৬৪৬৭। ইমেইল: artcomp2021.bangabandhu@gmail.com" ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়াও প্রতিযোগিতার বিজ্ঞপ্তি ও নিবন্ধন ফরম এবং প্রতিযোগিতার ফলাফল www.moca.gov.bd ও  www.shilpakala.gov.bd -এ ওয়েবসাইট হতে ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য, প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পূরণকৃত নিবন্ধন ফরম, চিত্রকর্মের আলোকচিত্র, আবেদনকারীর ১ কপি রঙিন ছবি ও জন্ম নিবন্ধন সনদপত্রের কপি/জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত করে artcomp2021.bangabandhu@gmail.com -এ ইমেইল আইডিতে প্রেরণ করতে হবে। আবেদন সংশ্লিষ্ট সকল ডকুমেন্টস এর সফট কপি অবশ্যই সর্বোচ্চ ৫ মেগাবাইটের মধ্যে হতে হবে। চিত্রকর্মের আলোকচিত্র অবশ্যই জেপিইজি (JPG/JPEG) ফরম্যাটে সিএমওয়াইকে (CMYK) কালার মোডে ন্যূনতম ১মেগাবাইটের মধ্যে হতে হবে।

বর্তমান কোভিড-১৯ মহামারিকালে ছাত্র-ছাত্রীসহ সকল শিল্পীদের উজ্জীবিত করা ও জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধকরণের লক্ষ্যেই মূলত এ অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে

 


জাগরণ/এসকেএইচ