• ঢাকা
  • শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২, ১১:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৫:৫৯ পিএম

ফরিদপুরে হুমায়ুন কবিরের জন্ম-বার্ষিকী উদযাপন

ফরিদপুরে হুমায়ুন কবিরের জন্ম-বার্ষিকী উদযাপন
ছবি- জাগরণ

আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সাজেদা কবিরউদ্দিন পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ে ফরিদপুরের গৌরব দার্শনিক, সাহিত্যিক, রাজনীতিবিদ, অধ্যাপক হুমায়ুন কবিরের ১১৬তম জন্ম-বার্ষিকী উদযাপন করা হয়।

স্কুলের প্রধান শিক্ষক শওকত হোসেনের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক মোঃ আলতাফ হোসেন, প্রধান আলোচক ছিলেন নাট্যজন ড.বিপ্লব বালা, হুমায়ুন কবিরের জীবন ও কর্ম শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন পাঠ প্রকল্প 'বইঘাটা'র পরিচালক মাহফুজুল আলম মিলন। হুমায়ুন কবিরের কবিতা পড়ে শোনায় স্কুলের ছাত্রীরা।

ওই বিদ্যালয়ের সহযোগী শিক্ষক প্রবাল কুমার মালোর সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন ফরিদপুর পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর মাসুমা বেগম।

বক্তারা বলেন, হুমায়ুন কবির শুধু বাংলাদেশেই নয়; তিনি উপমহাদেশে তার কর্মের মাধ্যমে ইতিহাসে একটা গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করেছেন। তারা হুমায়ুন কবির স্মৃতি বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার জন্য তার নামে স্মৃতিস্তম্ভ নির্মাণে ফরিদপুর পৌর মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রসঙ্গত হুমায়ুন কবির ১৯০৬ সালের ২২ ফেব্রুয়ারি ফরিদপুর সদরের কোমরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দুই দফায় ভারতের শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৬৯ সালের ১৮ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন। শহরের আলীপুর মহল্লার যে ভবনটি বর্তমানে সাজেদা কবির উদ্দিন পৌর বালিকা বিদ্যালয় করা হয়েছে এটি হুমাযুন কবির পরিবারের ফরিদপুর শহরের বাসা ছিল।

 

এসকেএইচ//