• ঢাকা
  • শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০৮:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২২, ১১:৩৬ পিএম

‍‍`মমতাজউদদীন নাট্যকার-২০২১‍‍` পুরস্কার পেলেন ড. রতন সিদ্দিকী

‍‍`মমতাজউদদীন নাট্যকার-২০২১‍‍` পুরস্কার পেলেন ড. রতন সিদ্দিকী
ছবি- জাগরণ

বরেণ্য অর্থনীতিবিদ, সৃজনশীল লেখক, বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক, বহুমাত্রিক প্রতিভাধর ড. আতিউর রহমান রচিত  ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির সংগ্রাম’ গ্রন্থের পাঠ উন্মোচন ও 'মমতাজউদদীন নাট্যকার-২০২১' পুরস্কার প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর বাংলামোটরস্থ খন্দকার ইব্রাহিম মিলনায়তন, উন্নয়ন সমন্বয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবেদ খান। 

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিংবদন্তি নাট্যকারযুগল ফেরদৌসী মজুমদার ও রামেন্দু মজুমদার, স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন, নাট্যকার মমতাজউদ্দীনের সহধর্মিণী কামরুননেসা মমতাজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু ইউসুফ প্রমুখ।

ড. আতিউর রহমান সম্বন্ধে সাংবাদিক আবেদ খান বলেন, ড. আতিউর রহমান প্রকৃত অর্থেই বঙ্গবন্ধুকে তাঁর মননে ধারণ করেন।

তিনি বলেন, বাংলাদেশের আজকের যে অর্থনৈতিক প্রবৃদ্ধির সাফল্যগাথা এবং সমস্ত জায়গায় যে সাফল্যের প্রশংসা ও সমীহ আদায় করতে সক্ষম হয়েছে, সেই কারণে বাংলাদেশ অবশ্যই তাঁর অবদান মনে রাখতে হবে। 

যোগ্য ব্যক্তি হিসেবে ড. রতন সিদ্দিকীর 'মমতাজউদ্দীন নাট্যকার' পুরস্কার পাওয়ায় তাঁকে শুভেচ্ছা জানান এবং তাঁর অবদান ও সৃষ্টকর্মের ভূয়সী প্রশংসা করেন সাংবাদিক আবেদ খান।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ ড. রতন সিদ্দিকী ও ড. আতিউর রহমানের ওপর জ্ঞানগর্ভ আলোচনা করেন। 

প্রসঙ্গত, নাট্যকার মমতাজউদ্দীন পুরস্কার প্রদান এবছরই প্রথম শুরু করে মমতাজউদ্দীন সংগ্রহশালা। অধ্যাপক ড. রতন সিদ্দিকীকে প্রথম ব্যক্তি হিসেবে এ বছর 'মমতাজউদ্দীন নাট্যকার-২০২১' পুরস্কারটি প্রদান করে সম্মানিত করা হলো।

 

এসকেএইচ//