• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০২২, ১২:২৩ এএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০২২, ১২:২৩ এএম

নজরুল পুরস্কার পেলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

নজরুল পুরস্কার পেলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী
সংগৃহীত ছবি

নজরুলচর্চায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ‘নজরুল পুরস্কার-২০২২’ এ ভূষিত হলেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। এবারই প্রথম এই পুরস্কার চালু করেছে বাংলা একাডেমি।

 

১১ জ্যৈষ্ঠ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে রোববার (২৯ মে) বিকেলে বাংলা একাডেমি চত্বরের নজরুল মঞ্চে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর হাতে পুরস্কারের অর্থমূল্যের চেক, সম্মাননাপত্র, সম্মাননা স্মারক তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। 

পুরস্কার গ্রহণের পর তিনি বলেন, ‘আমাদের সবার জীবনের সঙ্গে নজরুলের যোগ রয়েছে। কারণ, নজরুল-পাঠ প্রতিটি ব্যক্তিকে প্রভাবিত করে, অনুপ্রাণিত করে।’

অনুষ্ঠানে নজরুল পুরস্কার প্রদান ছাড়াও নজরুলবিষয়ক একক বক্তৃতা এবং ‘বিদ্রোহী: শতবর্ষের শতদৃষ্টি’ শীর্ষক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন হয়। শুরুতেই সদ্য প্রয়াত সাহিত্যিক-সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন সবাই।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘নজরুলের বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আমাদের সমস্ত অন্যায়-অবিচার-অন্ধত্ব-কুসংস্কার-ধর্মান্ধতার বিরুদ্ধে লড়াই করতে অনুপ্রেরণা জোগায়।’

জাগরণ/সংস্কৃতি/এসএসকে