• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ১২:১২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০২২, ০৬:১২ পিএম

ভ্যান গগের চিত্রকর্মের পেছনে মিলল লুকানো আত্মপ্রতিকৃতি

ভ্যান গগের চিত্রকর্মের পেছনে মিলল লুকানো আত্মপ্রতিকৃতি
সংগৃহীত ছবি

ডাচ পোস্ট-ইম্প্রেশনিস্ট চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গগের একটি চিত্রকল্পের পেছনে লুকানো অবস্থায় তার একটি আত্মপ্রতিকৃতি খুঁজে পেয়েছে স্কটল্যান্ডের ন্যাশনাল গ্যালারিস। 

বৃহস্পতিবার (১৪ জুলাই) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভ্যান গগের 'হেড অব অ্যা পেজেন্ট ওম্যান' নামের একটি চিত্রকর্মের এক্সরে পরীক্ষা করার সময় এর পেছনে আঁকা ভ্যান গগের একটি আত্মপ্রতিকৃতি খুঁজে পান গয়লারই কর্মীরা। 

এক্সরেতে দেখা গেছে, ছবিটিতে দাড়িওয়ালা এক ব্যক্তিকে দেখা যাচ্ছে যার মাথায় রয়েছে একটি চওড়া হ্যাট ও গলায় বাঁধা রয়েছে এক টুকরো রুমাল। দর্শকের দিকে গভীর দৃষ্টিতে তাকানো ওই ব্যক্তির মুখের ডান পাশ ছায়ায় ঢাকা আর তার বাম কান স্পষ্টভাবে দেখা যাচ্ছে। 

স্কটল্যান্ডের ন্যাশনাল গ্যালারিসের চিত্রকর্ম সংরক্ষক লেসলি স্টিভেনশন বলেন, প্রথমবার এক্সরেটি দেখার পর তারা খুবই উত্তেজিত হয়ে পড়েন। একজন সংরক্ষকের জীবনে এমন ঘটনা এক-দুইবারই ঘটে। 

ভ্যান গগ তার ক্যানভাসগুলোকে প্রায়ই পুনঃব্যবহার করে দুই পিঠেই ছবি আঁকতেন বলে জানা গেছে। তার 'হেড অব অ্যা পেজেন্ট ওম্যান' চিত্রকর্মটি ১৮৮৫ সালে আঁকা। 

এর পেছনের আত্মপ্রতিকৃতিটি কার্ডবোর্ড ও গ্লুয়ের স্তরের নিচে লুকানো ছিল।  স্কটল্যান্ডের ন্যাশনাল গ্যালারিস জানিয়েছে, ‘হেড অব অ্যা পেজেন্ট ওম্যান’-এর ক্ষতি না করে আত্মপ্রতিকৃতিটির ওপর থেকে গ্লু আর কার্ডবোর্ডের আস্তরণ সরানোর চেষ্টা করছেন তারা। 

৩০ জুলাই থেকে ১৩ নভেম্বর পর্যন্ত এডিনবার্গের রয়্যাল স্কটিশ একাডেমিতে 'অ্যা টেস্ট ফর ইম্প্রেশনিজম' শীর্ষক এক প্রদর্শনীতে এক্সরে ছবিটি দেখানো হবে। 

জাগরণ/শিল্পওসংস্কৃতি/এমএ