• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০৭:১৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৬, ২০২২, ০১:১৫ পিএম

রেজা হায়াত -এর বই "প্রসঙ্গ: আমার ফেইসবুকের পাতা থেকে"

রেজা হায়াত -এর বই

লেখক রেজা হায়াত -এর "প্রসঙ্গ: আমার ফেইসবুকের পাতা থেকে" নামের বইটি প্রকাশ করেছে ঢাকা নিউ বুক সেন্টার। গত ২৭ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ঢাকা নিউ বুক সেন্টার "প্রসঙ্গ: আমার ফেইসবুকের পাতা থেকে" নামে বইটি প্রকাশ করে। 

লেখক রেজা হায়াত গত আটত্রিশ বছর ধরে আমেরিকা প্রবাসী। জীবন, জগত ও মহাবিশ্বকে জানার দুর্নিবার আকর্ষণ তাঁকে অনুসন্ধানী করেছে। আজীবনের সেই তৃষ্ণা মিটাতে গিয়ে, ১৯৮৫-৮৬ তে সাইকেলে বিশ্ব ভ্রমণের অংশ হিসাবে ২৮টি দেশ ভ্রমণ করেন। পরবর্তীতে সাইকেল ছাড়াও আরো ৭ দেশ ভ্রমণ করেছেন। সাইকেলে ভ্রমণকারী হিসেবে পর্যবেক্ষকের দৃষ্টির বাইরেও তিনি আরো দুটো পথে তাঁর সেই অনুসন্ধানী মনের আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করে যাচ্ছেন। একটি হলো- পৃথিবীতে প্রচলিত বিভিন্ন ধর্ম, বিশ্বাস, ট্র্যাডিশন, প্র্যাকটিস, মিথলজি, লোককথা ইত্যাদিকে জানার মাধ্যমে। আরেকটি পথ হলো- বিজ্ঞান ও ইতিহাস জানার মাধ্যমে।

বইটি যেন তাঁর সেই অনুসন্ধিৎসু মনের আত্মকথা। উপলব্ধি, অভিজ্ঞতা, ঔৎসুক্য, আনন্দ, বিষ্ময়, আফসোস, দুঃখ, হতাশা, সাধুবাদ, কৃতজ্ঞতা এবং আরো এ ধরনের অনুভুতির ভান্ডার। অভিনব কায়দায় এর উপস্থাপনা। অন্তত একশোটি বিষয়ের উপর অত্যন্ত তথ্যবহুল রচনার সংগ্রহ এই বই। বিজ্ঞান, সাহিত্য, ধর্ম, ইতিহাস, এরকম অনেক কিছুর সমাহার।

খুব মজার ব্যাপার হচ্ছে, চিরাচরিত ট্র্যাডিশনের বাইরে গিয়ে লেখক কাগজ-কলম কিংবা ডেস্কটপ-ল্যাপটপ বাদ দিয়ে আইফোন সিক্স এবং টুয়েলভ (মিনি) ব্যবহার করে বইয়ের আর্টিকেলগুলো লিখেছেন। 

গুগলের জি-বোর্ড বাংলা কীবোর্ড এবং আইফোনের স্ট্যান্ডার্ড ইংরেজী ফন্ট দিয়ে টাইপ করেছেন। তারপর লেখাগুলো এক একটা পোষ্ট হিসেবে গত দুই বছর ধরে তাঁর ফেইসবুকের পাতায় পোস্ট করেছেন। পরবর্তীতে সেগুলো ফেইসবুকের পাতা থেকে নিয়ে একটা সংকলন হিসাবে ট্র্যাডিশনাল কাগজের বই আকারে এটি প্রকাশ পেয়েছে।

afsarbrothers.com-এর পরিবেশনায় এই বইটি যে-কোনো পেশাজীবী মানুষের পড়ার জন্য উপযোগী ও উপভোগ্য হবে বলে লেখক মনে করেন। 

 

এসকেএইচ//