• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ১২:১০ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৫, ২০২২, ০৬:১১ এএম

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব শুরু আজ

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব শুরু আজ

মঞ্চে ফিরছে ঐতিহ্যবাহী জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব। বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার আয়োজনে শুক্র ও শনিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে এ উৎসব অনুষ্ঠিত হবে। 

 

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে তিন বছরের বিরতি দিয়ে এবার আবার সরাসরি মঞ্চে ফিরছে এ উৎসব।

শুক্রবার (২৫ নভেম্বর) সকাল ১০টায় উৎসবের উদ্বোধন ও গুণীজন সম্মাননা দেবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

বরাবরের মতো এবারের উৎসবেও বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার পক্ষ থেকে দেয়া হবে গুণীজন সম্মাননা। এবার সম্মাননা পাচ্ছেন বরেণ্য বাচিকশিল্পী আশরাফুল আলম এবং বরেণ্য কণ্ঠশিল্পী রফিকুল আলম। দুইজনই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক।  

উদ্বোধন ও সম্মাননা প্রদান শেষে বেলা ১১টা থেকে হবে সঙ্গীত পরিবেশনা। মাঝে বিরতি নিয়ে বিকাল ৫টা থেকে হবে আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান। পরদিন শনিবার (২৬ নভেম্বর) বিকেল ৫টা থেকে হবে আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান। এবারের উৎসবে সারা দেশ থেকে প্রায় ২০০ জন শিল্পী একক ও দলীয় পরিবেশনায় অংশ নেবেন।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হবে। এরপর থাকবে পর পর দুটি কোরাস। দু’দিনের আয়োজনে গানের পাশাপাশি আবৃত্তি পরিবেশনায় অংশ নেবেন বাকশিল্পী আশরাফুল আলম, জয়ন্ত রায়, বেলায়েত হেসেন, মাহমুদা আখতার ও রেজিওয়ালী লীনা।

অনুষ্ঠানের সূচনা হবে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে। এর পর সংস্থার শিল্পীরা একে একে গাইবেন ‘ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা’ ও ‘আকাশ ভরা সূর্যতারা’। 

অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত।

জাগরণ/সংস্কৃতি/কেএপি