• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৯:৩৭ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৩:৩৯ পিএম

ফরিদপুরে ‍‍বইঘাঁটা‍‍র পঞ্চম বার্ষিক প্রকাশনা ‍‍`সাঁতার‍‍` প্রকাশ

ফরিদপুরে ‍‍বইঘাঁটা‍‍র পঞ্চম বার্ষিক প্রকাশনা ‍‍`সাঁতার‍‍` প্রকাশ
সাহিত্য ম্যাগাজিন সাঁতার হাতে অতিথিরা

ফরিদপুরে লাইব্রেরী উদ্যোগ 'বইঘাঁটা'র পঞ্চম বার্ষিক প্রকাশনা 'সাঁতার' প্রকাশ উপলক্ষে শুক্রবার (০৩, ফেব্রুয়ারি, ২০২৩) সকালে ফরিদপুর প্রেসক্লাবে এক অনুষ্ঠান মালার আয়োজন করা হয়। 

বিশিষ্ট নাট্যতাত্ত্বিক ডক্টর বিপ্লব বালার সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে 'সাঁতার-২০২৩'-এর মোড়ক উন্মোচন করেন যুক্তরাজ্যে বিগত প্রায় ৪০ বছর ধরে বর্ণবাদ বিরোধী আন্দোলনে লড়াকু ও প্রবাসী অধিকার রক্ষায় সম্মুখসারির যোদ্ধা মোহাম্মাদ ইদ্রিস। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ‘সাঁতার’ প্রকাশনার উদ্যোক্তা পাঠক ও লেখকদের সংগঠন বইঘাঁটার প্রধান মাহফুজুল আলম মিলন, কবি সৈকত রহমান, ‘সাঁতার’ এর উপদেষ্টা সম্পাদক কবি পাশা খন্দকার, সম্পাদনা পরিষদের সদস্য লেখক সৈয়দ জুনায়েদ পারভেজ ও কবি গালিব রহমান।

রাজনীতি, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও সমাজের অসংগতি নিয়ে বহুমুখী লেখনি, প্রবন্ধ, কবিতা ও গল্প নিয়ে প্রকাশিত হয় সাঁতার এর প্রতিটি সংখ্যা। ফরিদপুর জেলাসহ আশপাশের জেলা, রাজধানী ও দেশের বাইরে থেকেও কবি, সাহিত্যিক ও লেখকরা যোগদান করেন অনুষ্ঠানটিতে। আলোচনার ফাঁকে ফাঁকে চলে কবিতা আবৃত্তি ও সংগীত পরিবেশনা।

সাঁতারের মোড়ক উন্মোচন করছেন জুক্তরাজ্য প্রবাসী মোহাম্মাদ ইদ্রিস

কবিতা পড়ে শোনান কবি পাশা খন্দকার, সৈকত রহমান, জাহাংগীর খান, গালিব রহমান, সিকদার ওয়ালি, কমল হাসান, ফিরোজ শাহ, শ্যারোল শ্রোয়েডার, লোনা থর্সডাল। সঙ্গীত পরিবেশন করেন রাইমা, আফসার, সমীর ও বিভুতী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিয়া বিশ্বাস।

 

এসকেএইচ//