হতাশায় জেলেরা 

দীর্ঘমেয়াদি বন্যায়ও নেই মাছের দেখা

জাগরণ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১, ২০১৯, ০১:১২ পিএম দীর্ঘমেয়াদি বন্যায়ও নেই মাছের দেখা

শুকনো মৌসুমে মেলে না মাছের দেখা। তাই বন্যা মৌসুমকে ঘিরে মাছ ধরার আশায় আগাম প্রস্তুতি সম্পন্ন করেছিলেন জেলেরা। কিন্তু দীর্ঘমেয়াদি বড় বন্যায়ও খরা জালে মাছ না উঠায় হতাশায় দিনাতিপাত করছেন ডুংডুংগির হাট এলাকার মাঝি পাড়ার জেলেরা। 

বৃহস্পতিবার (১ আগস্ট) কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মধ্যকুমরপুর পাখির হাট সড়কের নীলকুমর ও চর বড়াইবাড়ী ছড়ায় মাছ ধরার এমন চিত্র দেখা যায়।  

জানা যায়, ডুংডুংগির হাট মাঝি পাড়ার জেলেদের মাছ ধরাই একমাত্র আয়ের উৎস। এ পাড়ার শিশু, কিশোর, তরুণ, যুবক ও বৃদ্ধ প্রায় অধিকাংশ মানুষই মাছ ধরার উপর নির্ভরশীল। কিন্তু চলমান বর্ষা মৌসুমে জালে মাছ না উঠায় দুশ্চিন্তায় দিন পার করছেন তারা। 

জেলে শ্রী ছিনছিনা, জলধর বিশ্বাস, অনিল জানান, শুকনো মৌসুমে ছড়াতে পানি না থাকায় মাছের দেখা মেলে না। তাই আমরা বন্যা আসার আগেই জাল প্রস্তুত সম্পন্ন করে মাছ ধরার আশায় বুক বেধেছিলাম। কিন্তু অন্যান্য বারের থেকেও বড় মাপের ও দীর্ঘমেয়াদি বন্যা হওয়া সত্ত্বে মাছ না পাওয়ায় হতাশায় ভুগছি। বর্তমানে সারা দিনে জালে যে পরিমাণ উঠছে তা বিক্রি করে ১৫০-২০০ টাকা আয় হচ্ছে। যা দিয়ে সংসারের ব্যয়ভার বহন করতে খুবই হিমশিম খাচ্ছি আমরা। 

মহির ও জোবেদা বলেন, এই জেলেরা বংশ পরম্পরায় মাছ ধরে আসছে। প্রতিবার বন্যা মৌসুমে তারা পর্যাপ্ত মাছ পেলেও। এবারের বন্যায় জালে মাছ উঠছে না বললেই চলে। 

কেএসটি

আরও সংবাদ