কোভিড জয় ৬ লক্ষাধিক মানুষের

জাগরণ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২০, ২০২০, ০৬:৫৪ পিএম কোভিড জয় ৬ লক্ষাধিক মানুষের
সুস্থ হয়ে বাড়ি ফিরছেন এক রোগী ● ইন্টারনেট

বিশ্বব্যাপী মহামারিতে রূপ নেয়া কোভিড-১৯ এর মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। তবে আশার কথা হলো এখন পর্যন্ত ৬ লাখের বেশি মানুষ এই মারণ-ভাইরাসের হাত থেকে সুস্থও হয়ে উঠেছেন।

সোমবার (২০ এপ্রিল) ওয়ার্ল্ডোমিটারে এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে। 

এরই মধ্যে ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এখন পর্যন্ত ২৪ লাখ ৬ হাজার ৯১০ জন আক্রান্ত হয়েছেন। অন্যদিকে প্রাণহানি ঘটেছে ১ লাখ ৬৫ হাজার ৫৯ জনের। 

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৬ লাখ ১৭ হাজার ২৩ জন। বর্তমানে চিকিৎসাধীন ১৬ লাখ ২৪ হাজার ৮২৮ জন। তাদের মধ্যে ১৫ লাখ ৭০ হাজার ৬১০ জনের জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও এবং ৫৪ হাজার ২১৮ জনের অবস্থা গুরুতর।

ভাইরাসটির আক্রমণে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রের। সেখানে ৭ লাখ ৬৩ হাজার ৮৩৬ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। মারা গেছেন ৪০ হাজার ৫৫৫ জন।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরে অবস্থানে রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে এখন পর্যন্ত ২৩ হাজার ৪৫৩ জন মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৯৭২ জন।

ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৩০৬ জন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩২ জন।

এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরানে। এখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ২১১ জন। মৃত্যু হয়েছে ৫ হাজার ১১৮ জনের।

বাংলাদেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ২ হাজার ৯৪৮ জনের শরীরে। তাদের মধ্যে মারা গেছেন ১০১ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৮৫ জন। চিকিৎসাধীন রয়েছেন ২ হাজার ২৯০ জন।

এসএমএম

আরও সংবাদ