হুমায়ূন জয়ন্তী উপলক্ষে

এক্সিম ব্যাংক-অন্যদিন পুরস্কার পেলেন দুই লেখক

জাগরণ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৯, ১২:০২ পিএম এক্সিম ব্যাংক-অন্যদিন পুরস্কার পেলেন দুই লেখক
এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারপ্রাপ্ত দুই লেখক রাবেয়া খাতুন ও সাদাত হোসাইনের সঙ্গে অতিথি ও আয়োজকরা -ছবি : জাগরণ

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০১৯ ভূষিত হলেন বরেণ্য কথাশিল্পী রাবেয়া খাতুন ও তরুণ লেখক সাদাত হোসাইন।

মঙ্গলবার (১২ নভেম্বর) বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে কথাশিল্পী রাবেয়া খাতুনের হাতে পুরস্কারের অর্থমূল ৫ লাখ টাকা ও সাদাত হোসাইনের হাতে ১ লাখ টাকার চেক তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য ও সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, শিশুসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল, হুমায়ূন আহমেদের স্ত্রী মেহরাজ আফরোজ শাওন, এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. হায়দার আলী ও অন্যদিন এর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের সূচনা হয় মুনমুন আহমেদ এবং রেওয়াজ পারফরমার স্কুলের শিক্ষার্থীদের বৃন্দনৃত্য পরিবেশনের মধ্য দিয়ে।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য কথাশিল্পী রাবেয়া খাতুন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার দেয়া হয়েছে। নবীন সাহিত্য ক‌্যাটাগরিতে পুরষ্কার দেয়া হয় সাদাত হোসাইনকে। তার পুরষ্কার পাওয়া বইয়ের নাম ‘নিঃসঙ্গ নক্ষত্র’।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেন, আমার সৌভাগ্য যে উনার শেষ দিনগুলোতে পাশে থাকার সুযোগ পেয়েছি। এমন মানুষের শেষ সময়ে পাশে থাকা অনেক কম লোকের ভাগ্যে জোটে।

স্মৃতিচারণ করতে গিয়ে আসাদুজ্জামান নূর বলেন, কেউ কেউ প্রশ্ন তোলেন হুমায়ূন আহমেদ নন্দিত লেখক, কিন্তু কিংবদন্তী লেখক কি? আমি বলব- তারা ভুল বলেন। কারণ হুমায়ূন আহমেদ কিংবদন্তী লেখক বলেই জননন্দিত।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, কিংবদন্তি কথাশিল্পী হুমায়ূন আহমেদের একটা নিজস্ব কণ্ঠস্বর আছে। পড়ামাত্রই তার লেখা চেনা যায়। পরিস্থিতি নির্মাণ, বর্ণনাভঙ্গী, সংলাপে তিনি এমন এক শৈলীর উদ্ভাবন করেছেন যা বাংলাসাহিত্যে অতুলনীয়।

এর আগে স্বাগত বক্তব্যে মাজহারুল ইসলাম বলেন, নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদ স্মরণে ২০১৫ সাল থেকে দেয়া হচ্ছে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার।’ এ পর্যন্ত এই পুরস্কার পেয়েছেন শওকত আলী, হাসান আজিজুল হক, জ্যোতিপ্রকাশ দত্তসহ বিশিষ্ট সাহিত্যিকরা।

এসএমএম

আরও সংবাদ