অধিনায়কত্ব হারালেন সরফরাজ

জাগরণ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৯, ০৩:২৫ পিএম অধিনায়কত্ব হারালেন সরফরাজ
সরফরাজের অধিনায়কত্ব নিয়ে ২০১৯ বিশ্বকাপ চলাকালীন সময় থেকেই চলছিল সমালোচনা। ফটো : গেটি ইমেজ

উইকেটরক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদকে টেস্ট এবং টি-টুয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সরফরাজ যে শুধুমাত্র অধিনায়কত্ব হারিয়েছেন তাই নয়, টেস্ট ও টি-টুয়েন্টি দল থেকেও তাকে বাদ দেয়া হয়েছে। ওয়ানডে অধিনায়কত্ব তার আপাতত থাকলেও সেটা তিনি কয়দিন থাকবেন, সেটিও নিশ্চিত নয়। 

শুক্রবার (১৮ অক্টোবর) পিসিবি বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, আজহার আলীকে টেস্ট এবং বাবর আজমকে টি-টুয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সরফরাজের অধিনায়কত্ব নিয়ে ২০১৯ বিশ্বকাপ চলাকালীন সময় থেকেই চলছিল সমালোচনা। ভারতের বিপক্ষে টসে জিতে ফিল্ডিং নেয়ার খেসারত সেদিন পাকিস্তানকে হাড়ে হাড়ে টের পাইয়ে দিয়েছিল বিরাট কোহলির দল।  

এখানেই শেষ নয়; সরফরাজের অধিনায়কত্ব, ফিটনেস এবং অপরিমিত খাদ্যগ্রহণ নিয়েও রয়েছে ব্যাপক সমালোচনা। বিশ্বকাপে ভারতের বিপক্ষে তার হাই তুলতে থাকা নিয়ে কম ট্রল হয়নি। তাই মিজবাহ উল হক কোচের দায়িত্ব পাওয়ার পর সরফরাজকে বিরিয়ানি প্রেম থেকে বেরিয়ে আসতে নির্দেশ দিয়েছিলেন। 

সম্প্রতি, ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলেও টি-টুয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার কারণে পাকিস্তান দল তাদের দেশের সমর্থকদের তোপের মুখে পড়তে শুরু করে। নিরাপত্তাজনিত কারণে ১০ ক্রিকেটার পাকিস্তান সফরে না যাওয়ায় দ্বিতীয় সারির দল নিয়ে আসা শ্রীলঙ্কার কাছে টি-টুয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ দল পাকিস্তান হোয়াইটওয়াশ হয়ে রীতিমতো লজ্জায় নিমজ্জিত হয়। আর তাতেই নড়েচড়ে বসে পিসিবি। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের যাত্রা শুরু করবে পাকিস্তান। আগামী বছর অস্ট্রেলিয়ার মাটিতে বসবে টি-টুয়েন্টি বিশ্বকাপের আসর। এই দুই ফরম্যাটে তাই যোগ্য অধিনায়কের সন্ধানে ছিল পিসিবি। ফলে সরফরাজকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়ে পিসিবি নতুন পথে যাত্রা শুরুর বার্তা দিয়ে রাখলো।  

আরআইএস 

আরও সংবাদ