• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ১০, ২০১৯, ১০:৩১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১০, ২০১৯, ১০:৩২ এএম

পাকিস্তানকে লজ্জায় ডুবিয়ে ইতিহাস গড়লো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
পাকিস্তানকে লজ্জায় ডুবিয়ে ইতিহাস গড়লো শ্রীলঙ্কা
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর শ্রীলঙ্কার ক্রিকেটারদের উচ্ছ্বাস। ফটো: শ্রীলঙ্কা ক্রিকেট

তিন ম্যাচ সিরিজের শেষ টি-টুয়েন্টি ম্যাচে পাকিস্তানকে ১৩ রানে হারিয়ে প্রথমবারের মতো তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করলো  শ্রীলঙ্কা। নিরাপত্তাজনিত কারণে ১০ ক্রিকেটার পাকিস্তান সফরে না যাওয়ায় দ্বিতীয় সারির দল নিয়ে আসা শ্রীলঙ্কার কাছে টি-টুয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ দল পাকিস্তান হোয়াইটওয়াশ হয়ে রীতিমতো লজ্জায় নিমজ্জিত হলো।

বুধবার (৯ অক্টোবর) লাহোরে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নামা শ্রীলঙ্কা ৭ উইকেটে ১৪৭ রানের বেশি করতেই পারেনি। অথচ সহজ লক্ষ্য পেয়েও ৬ উইকেটে ১৩৪ রানেই থেমে যায় পাকিস্তানের ইনিংস।

আগে ব্যাট করা সফরকারীরা ৫৮ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল। তবে ৫ নম্বরে ব্যাট করতে নামা ওসাডা ফার্নান্ডো ৪৮ বলে ৮ চার ও ৩ ছক্কার মারে ৭৮ রানের ইনিংস খেলে দলকে প্রায় একাই টেনেছেন।

পাকিস্তানের পক্ষে পেসার মোহাম্মদ আমির ২৭ রান দিয়ে ৩ উইকেট নেন।

জবাবে পাকিস্তান ইনিংসের প্রথম বলেই ওপেনার ফখর জামানকে হারিয়ে খেই হারিয়ে ফেলে। এরপর বাবর আজম-হারিস সোহেল ৭৬ রানের জুটি গড়ে প্রতিরোধের চেষ্টা করলেও তাদের ব্যাটিং ছিল বেশ ধীর গতির। বাবর আজম ২৭ রান করে আউট হলে এই জুটি ভাঙে। 

শেষ ৫ ওভারে পাকিস্তানের জয়ের জন্য ৫৪ রান দরকার ছিল, হাতে তখনো ৮ উইকেট। অথচ এমন পরিস্থিতি থেকেও তারা ম্যাচটি জিততে পারেনি! হারিস সোহেল ৫০ বলে ৫২ রান করে বিদায়ের পর সরফরাজ আহমেদ, ইমাদ ওয়াসিম ও আসিফ আলী সুবিধা করতে না পারায় পাকিস্তান ম্যাচ থেকে ছিটকে যেতে থাকে। শেষের দিকে ইফতিখার আহমেদ ও ওয়াহাব রিয়াজ চেষ্টা করলেও ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে।

লঙ্কান লেগ স্পিনার ভানিদু হাসারাঙ্গা ২১ রানে নেন ৩ উইকেট। দারুণ বোলিংয়ে জেতেন ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কার। পেসার লাহিরু কুমারা ২৪ রান দিয়ে ২ উইকেট নেন।

আরআইএস 

আরও পড়ুন

Islami Bank