• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২০, ০৯:০৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০২০, ০৯:০৬ পিএম

কোরিয়ার মডেলে দেশে ৪৪ করোনা টেস্টিং বুথ স্থাপন

কোরিয়ার মডেলে দেশে ৪৪ করোনা টেস্টিং বুথ স্থাপন
সংগৃহীত ছবি

কোভিড-১৯ পরীক্ষা নমুনা সংগ্রহে দক্ষিণ কোরিয়ার মডেলে রাজধানীসহ সারা দেশে ৪৪টি কিয়স্ক বুথ বসানো হয়েছে। এই বুথগুলোতে চলছে সন্দেহজনক করোনা রোগীদের নমুনা সংগ্রহ।

পর্যায়ক্রমে সারা দেশে এমন ৩২০টি বুথ স্থাপন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সন্দেহভাজন করোনা রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহের জন্য দক্ষিণ কোরিয়ার সিওলের একটি হাসপাতাল এইচ প্লাস ইয়াংজিতে, সর্বপ্রথম বুথের মাধ্যমে পরীক্ষা সুবিধা চালু হয়। দেশটিতে সফল ফলাফলের পর ভারতের কেরালা রাজ্যেও চালু করা হয় পদ্ধতিটি। এবার বেসরকারি সংস্থা জেকোজি হেলথ কেয়ারের সহায়তায় দেশেও চালু হয়েছে করোনার নমুনা সংগ্রহের এ পদ্ধতি।

সোমবার (১৩ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে ঢাকা ও নারায়ণগঞ্জে ৮টি করে ১৬টিসহ বিভিন্ন বিভাগে মোট ৪৪টি কিয়স্ক বা করোনার নমুনা সংগ্রহের বুথ বসানো হয়। এসব বুথে সন্দেহজনক করোনা রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়। কাঁচে ঘেরা কেবিনের মতো দেখতে বুথটি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে, স্বাস্থ্যকর্মীরা যেখানে অবস্থান করেন সেখানকার পরিবেশ সবসময় জীবাণুমুক্ত থাকে। সন্দেহভাজন যে কেউ নির্ধারিত বুথে গিয়ে পরীক্ষা করতে পারবেন।

বার বার হটলাইনে ফোন করতে হবে না বলে এ পদ্ধতি জনগণের ভোগান্তি কমাবে।

এ পদ্ধতিতে স্কুল ও কলেজ প্রাঙ্গনে এসব নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হবে। যা অনেক মানুষের মধ্য থেকে স্বাস্থ্যকর্মী ও হাসপাতালকে সুরক্ষিত রাখবে। নমুনা সংগ্রহের পর স্বাস্থ্য অধিদফতরের নিজস্ব পরীক্ষাগারে এসব নমুনা পরীক্ষা করা হবে।

গত ২৮ জানুয়ারি থেকে সন্দেহজনক করোনাভাইরাস সংক্রমিতদের পরীক্ষা শুরু করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট মার্চ পর্যন্ত কেবল আইইডিসিআরেই কোভিড-১৯ পরীক্ষার সক্ষমতা থাকলেও, বর্তমান ঢাকায় ৯টি এবং অন্য জেলায় ৫টি করে মোট ১৪টি ল্যাব বাড়ানো হয়েছে।

এসএমএম

আরও পড়ুন