• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২০, ০৫:২৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২০, ০৫:২৮ পিএম

দেশের প্রথম ফিল্ড হাসপাতাল চালু সীতাকুণ্ডে

দেশের প্রথম ফিল্ড হাসপাতাল চালু সীতাকুণ্ডে
দেশের প্রথম ফিল্ড হাসপাতাল ● জাগরণ

সীতাকুণ্ডের ছলিমপুরে স্থাপিত দেশের প্রথম ফিল্ড হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা সেবা শুরু হয়েছে।

সামাজিক দূরত্বের কারণে কোনও আনুষ্ঠানিকাতা ছাড়াই মঙ্গলবার (২১ এপ্রিল) সকাল থেকেই এ হাসপাতালে রোগী ভর্তি ও চিকিৎসা সেবা কার্যক্রম শুরু করা হয়।

এটি করোনাভাইরাসে আক্রান্তদের জন্য দেশের প্রথম কোনও ফিল্ড হাসপাতাল।

নাভানা গ্রুপের জায়গার ওপর ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ডা. বিদ্যুৎ বড়ুয়ার সার্বিক তত্বাবধানে ও সাধারণ মানুষের দানের টাকায় এ হাসপাতালটি চালু করা হয়।

ডা. বিদ্যুৎ বড়ুয়া দৈনিক জাগরণকে জানান, দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়া শুরু করলে একটি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করার জন্য নাভানা গ্রুপের সাথে আলাপ করে তাদের সীতাকুণ্ডের ছলিমপুরে তৈরিকৃত প্রায় ছয় হাজার ফুট একটি কাঠামোতে এ হাসপাতাল নির্মাণ কার্যক্রম শুরু করি।

সাধারণ মানুষের দানের টাকায় দিন রাত ২৪ ঘণ্টা কাজ করে আমরা মাত্র ২৩ দিনেই ফিল্ড হাসপাতালের কাজ সম্পন্ন করেছি। রোববার (১৯ এপ্রিল) পরিদর্শন করে ঘুরে দেখে গেছেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, স্থানীয় সংসদ সদস্য দিদারুল আলম, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়া কবির ও নাভানা গ্রুপের চেয়ারম্যান সাজেদুল ইসলাম।

তিনি জানান, আপাতত আমরা ৩৭টি বেড স্থাপন করেছি। থাকছে ৫টি ভেন্টিলেটর, একটি অ্যাম্বুলেন্স ও চিকিৎসক পরিবহনে একটি মাইক্রোবাস।

ডা. বিদ্যুৎ বড়ুয়া জানান, করোনা রোগীদের চিকিৎসা দিতে প্রাথমিক পর্যায়ে নিয়োজিত থাকবে ১০ জন ডাক্তার, ৫ জন নার্স ও ৩ জন চিকিৎসক সহকারী। আনুষঙ্গিক কাজের সহায়তা করতে থাকবেন ১০০ জনের একটি সেচ্চাসেবক টিম।

তিনি বলেন, সুযোগ-সুবিধা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে আমরা চিকিৎসক, নার্স স্বেচ্ছসেবকদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম সংগ্রহ করেছি। আপাতত আমরা রোগীদের আইসিইউ সুবিধা দিতে পারবো না। তবে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ও সিভিল সার্জনের সাথে আমার কথা হয়েছে, তারা আশ্বস্ত করেছেন প্রয়োজন মোতাবেক জেনারেল হাসপাতালে আইসিইউ সুবিধা নিতে পারবে রোগীরা।

এসএমএম

আরও পড়ুন