• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২০, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৬, ২০২০, ০৫:৫৫ পিএম

হুয়াওয়েকে বিদায় জানাচ্ছে যুক্তরাষ্ট্র

হুয়াওয়েকে বিদায় জানাচ্ছে যুক্তরাষ্ট্র

মোবাইল অপারেটর কোম্পানিগুলোকে হুয়াওয়ের সব সরঞ্জাম সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)। পাশাপাশি দেশে চীনা টেলিকম কোম্পানিগুলোর অনুমোদনও প্রত্যাহার প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, চীনের গুপ্তচরবৃত্তির আশঙ্কা ও তথ্য চুরি বন্ধের জন্যই এই সতর্কতা নেওয়া হয়েছে।

এফসিসির চেয়ারম্যান অজিত পাইয়ের দাবি, ‘চীনের সামরিক বাহিনী আর গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে হুয়াওয়ের যোগসাজশ আছে। এমনকি ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির সঙ্গেও এর ঘনিষ্ঠতা রয়েছে। প্রতিষ্ঠানটির প্রতিটি স্তরেই এরা যুক্ত।’ 

এদিকে এফসিসি বলছে, শুধু অনুমানের ওপর ভিত্তি করে এসব দাবি করা হয়নি। অনেক নিরপেক্ষ বেসরকারি প্রতিষ্ঠান হুয়াওয়ের সরঞ্জাম পর্যবেক্ষণ করে এর নিরাপত্তা ত্রুটি চিহ্নিত করেছে। ইচ্ছাকৃতভাবেই হুয়াওয়ে এসব করেছে বলে অভিযোগ সংস্থাটির।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাতীয় নিরাপত্তার দিক বিবেচনায় হুয়াওয়ের বিরুদ্ধে এসব পদক্ষেপ নিচ্ছে মার্কিন প্রশাসন। এক বিবৃতিতে দেশে টেলিযোগাযোগ খাতে ব্যবহৃত হুয়াওয়ের যন্ত্রাংশগুলো সরিয়ে ফেলতে অথবা এগুলোর পরিবর্তে অন্য কোম্পানির যন্ত্রাংশ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। এর জন্য ছোট প্রতিষ্ঠানগুলোকে ভর্তুকি দেওয়ারও প্রস্তাব দিয়েছে এফসিসি। তবে কংগ্রেসে এর জন্য তহবিল অনুমোদন দেওয়ার পরই পরবর্তী পরিকল্পনা বাস্তবায়ন হবে।

অন্যদিকে বরাবরের মতো যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করছে হুয়াওয়ে। তাদের দাবি, এফসিসি সরকার দ্বারা নিয়ন্ত্রিত। তাই সংস্থাটি হুয়াওয়ের বিরুদ্ধে কাজ করছে। তাদের এমন সিদ্ধান্ত হতাশাজনক বলে নিন্দা জানিয়েছে চীনা এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। একই সঙ্গে সিদ্ধান্ত পুনর্বিবেচনাও আবেদন জানিয়েছে তারা।

আরও পড়ুন