• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০১৯, ১০:১৯ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০১৯, ০৪:৫১ পিএম

রেকর্ড গড়েই চলেছেন সালাহ

রেকর্ড গড়েই চলেছেন সালাহ
গোল করেই যোগাসনে বসে গেলেন মোহাম্মদ সালাহ - ছবি : টুইটার

শুক্রবার (২৬ এপ্রিল) রাতে ইংলিশ প্রিমিয়ার লীগের লড়াইয়ে হাডার্সফিল্ডকে ৫- ০ গোলে উড়িয়ে দিয়েছে লিভারপুল। সাদিও মানে ও মোহাম্মদ সালাহর জোড়া গোলের সুবাদে সহজ জয় পায় তারা। এদিকে গোলবন্যার ম্যাচে অনেকগুলো রেকর্ড গড়েছে অল রেডসরা। তো একবার দেখে নেয়া যাক সেই রেকর্ডগুলো : 

৩ - লিভারপুল ইতিহাসের তৃতীয় ফুটবলার হিসেবে প্রিমিয়ার লীগে পরপর দুই মৌসুমে ২০ এর অধিক গোল করলেন মোহাম্মদ সালাহ। এর আগে ১৯৯৪-৯৫ ও ১৯৯৫ -৯৬ মৌসুমে রবি ফলার এবং ২০১২-১৩ ও ২০১৩-১৪ মৌসুমে লুইস সুয়ারেজ পরপর দুই মৌসুমে অল রেডসদের হয়ে ২০ এর অধিক গোল করার কীর্তি গড়েন। 

ম্যাচে নিজের দ্বিতীয় গোলের পর এভাবেই তা উদযাপন করেন মোহাম্মদ সালাহ - ছবি : জাগরণ 

১০ - প্রিমিয়ার লীগ ইতিহাসে তৃতীয় ডিফেন্ডার হিসেবে এক মৌসুমে কমপক্ষে ১০ অ্যাসিস্ট করার কীর্তি অর্জন করলেন লিভারপুল ফুলব্যাক অ্যান্ড্রু রবার্টসন। এর আগে, লেটন বাইনস (১১, ২০১০-১১) ও অ্যান্ডি হিনখিফে (১১, ১৯৯৪-৯৫) এক মৌসুমে কমপক্ষে ১০ গোলে সহয়তা করার কীর্তি গড়েছিলেন। 

লীগে আরও ২ ম্যাচ পাবেন রবার্টসন, এককভাবে তাই শীর্ষস্থানে উঠে আসার সুযোগ রয়েছে তার সামনে - ছবি : টুইটার  

১৪ - লীগে ১৪ ম্যাচ ধরে অপরাজিত রয়েছে লিভারপুল। শেষ ছয় ম্যাচের ছ'টিতেই জয়। ঘরের মাঠে শেষ ৩৮ ম্যাচে হারের মুখ দেখেনি জুর্গেন ক্লপের ছাত্ররা। এতে করে চেলসির পর প্রিমিয়ার লীগ ইতিহাসে ঘরের মাঠে টানা অপরাজিত থাকার রেকর্ড গড়ল তারা। চেলসি ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে টানা ৮৬ ম্যাচ অপরাজিত ছিল। 

রেকর্ডের পর রেকর্ড গড়েই যাচ্ছে ক্লপের লিভারপুল - ছবি : টুইটার 

১৫ - হাডার্সফিল্ডের বিপক্ষে মাত্র ১৫ সেকেন্ডেই গোল করেন নাবি কেইতা। প্রিমিয়ার লীগ ইতিহাসে লিভারপুলের হয়ে যা দ্রুততম। 

২০ - প্রিমিয়ার লীগের প্রথম ক্লাব হিসেবে এক মৌসুমে লিভারপুলের দুজন  (মোহাম্মদ সালাহ ও সাদিও মানে) ফুটবলার ২০ এর অধিক গোল করলো। এর আগেও অবশ্য এই রেকর্ড দেখেছিল প্রিমিয়ার লীগ। সেটাও এই লিভারপুলের। ২০১৩-১৪ মৌসুমে লুইস সুয়ারেজ ও ড্যানিয়েল স্টারিজ লীগে ২০ এর অধিক গোল করে। 

লুইস সুয়ারেজ ও ড্যানিয়েল স্টারিজ - ছবি : টুইটার 

৫০ - চলতি মৌসুমে অ্যানফিল্ডে মোট ৫০ পয়েন্ট অর্জন করেছে লিভারপুল। প্রিমিয়ার লীগে ঘরের মাঠে এটাই লিভারপুলের সেরা মৌসুম। এর আগে ২০১৩-১৪ মৌসুমে অ্যানফিল্ড থেকে ৪৯ পয়েন্ট অর্জন করে তারা। ১৯৮৭-৮৮ মৌসুমেও একবার ঘরের মাঠ থেকে ৫০ পয়েন্ট অর্জন করে নেয়ার অভিজ্ঞতা রয়েছে অল রেডসদের। 

এসএইচএস 

আরও পড়ুন