• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩, ২০১৯, ১১:৪৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০১৯, ০২:৪৯ পিএম

অঘোষিত কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ইংল্যান্ড-নিউজিল্যান্ড

অঘোষিত কোয়ার্টার ফাইনালে মুখোমুখি ইংল্যান্ড-নিউজিল্যান্ড
সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড

বিশ্বকাপের লীগ পর্বের ম্যাচে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। এখনো কাগজে-কলমে এই দুই দল শেষ চারে খেলা নিশ্চিত করতে না পারায় আজকের খেলা তাই অঘোষিত কোয়ার্টার ফাইনালে পরিণত হয়েছে।

বুধবার (৩ জুলাই) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় রিভারসাইড ডারহ্যামে খেলাটি শুরু হবে। বিটিভি, গাজী টিভি, মাছরাঙা, স্টার স্পোর্টস ওয়ান ও স্টার স্পোর্টস টু খেলাটি সরাসরি সম্প্রচার করবে। এ ছাড়া, অনলাইনে র‍্যাবিটহোলে খেলাটি দর্শকরা সরাসরি উপভোগ করতে পারবেন। 

ভারতকে ৩১ রানে হারিয়ে সেমিফাইনালের ওঠার লড়াইয়ে ফিরে এসেছে ইংল্যান্ড। জেসন রয়ের ফিরে আসাটা তাদের অনেকটাই কাজে দিয়েছে। ভারতের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং করে প্রথম উইকেট জুটিতে ১৬০ তোলেন রয় এবং জনি ব্যারিস্টো। নিউজিল্যান্ডের সঙ্গেও তাই আজ তাদের জ্বলে উঠতে হবে।

আজকের ম্যাচের আগে দারুণ মিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের। অসাধারণভাবে বিশ্বকাপ অভিযান শুরু করে এখন দুই দলই চাপে রয়েছে। জিতলে নিশ্চিত শেষ চার। কিন্তু হারলে তাকিয়ে থাকতে হবে সমীকরণের দিকে।

প্রথম ৬ ম্যাচে অপরাজিত ছিল নিউজিল্যান্ড। তারপর পাকিস্তান আর অস্ট্রেলিয়ার কাছে হেরে হঠাৎ তাদের সেমিফাইনালে ওঠা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। যদিও পয়েন্ট ও নেট রানরেট হিসাব করলে কিউইদের সেমিফাইনালে ওঠা উচিত। তবে ইংলিশদের বিপক্ষে বড় ব্যবধানে হেরে বসলে ব্ল্যাক ক্যাপসদের পাকিস্তান-বাংলাদেশ ম্যাচের দিকে চোখ রেখে বসে থাকা ছাড়া আর কোনো উপায় থাকবে না।

অপরদিকে, টানা দুই হারের পর ভারতকে ছন্দ খুঁজে পেয়েছে ইংল্যান্ড। নিউজিল্যান্ডকে হারাতে পারলে ফেভারিটদের অধরা বিশ্বকাপ স্বপ্ন বেঁচে থাকতে পারে। তা না হলে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের দিকে।

যাদের দিকে থাকবে আলাদা নজর 

রস টেলর (নিউজিল্যান্ড): নিউজিল্যান্ডের হয়ে এই বিশ্বকাপে অধিনায়ক উইলিয়ামসন ছাড়া বলার মতো রান পেয়েছেন একমাত্র টেলর। ইংল্যান্ডের বিরুদ্ধে ৫টি সেঞ্চুরি তার নামের পাশে রয়েছে। দু’দলের মধ্যে শেষ ম্যাচে ৩৩৫ তাড়া করতে নেমে ১৮১ রানের অপরাজিত ইনিংস খেলা টেলর ম্যাচ জয়ে অসামান্য ভূমিকা রেখেছিলেন। তাই প্রিয় প্রতিপক্ষকে সামনে পেয়ে আজ বিশেষ কিছুই তিনি করে বসতেই পারেন।

বেন স্টোকস (ইংল্যান্ড) : চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৪টি ফিফটি করেছেন বেন স্টোকস। ভারতের বিরুদ্ধে ইনিংসটি দলের জন্য বেশ কার্যকরী প্রমাণিত হয়েছে। জন্মভূমি নিউজিল্যান্ডের সামনে এবার তার অগ্নিপরীক্ষা। শেষ চারে খেলতে চাইলে তার এবার জ্বলে ওঠার পালা। 

পিচ ও কন্ডিশন

ব্যাটিং সহায়ক পিচে আজ রানের দেখা পাওয়া যেতে পারে। এখন পর্যন্ত এই মাঠে অনুষ্ঠিত ৪টি ম্যাচের ৩টিতে যারা পরে ব্যাট করেছে, তারাই জিতেছে। শুধুমাত্র ম্যাচে ৩৩৮ তুলে ওয়েস্ট ইন্ডিজকে ২৩ রানে হারিয়ে শ্রীলঙ্কা। ডারহ্যামের আকাশে আজ মাঝেমধ্যে মেঘ থাকলেও বাকিটা সময় আকাশ পরিষ্কার থাকবে এবং রৌদ্রজ্জ্বল আবহাওয়া বিরাজ করবে। দুপুরের দিকে বাতাসের গতিবেগ বাড়বে। 

সম্ভাব্য একাদশ

নিউজিল্যান্ড : মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিশেল স্যান্টনার, টিম সাউদি/ ম্যাট হেনরি/ ইশ সোধি, লুকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট

ইংল্যান্ড : জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, লিয়াম প্ল্যাংকেট, আদিল রশিদ,  জোফরা আচার, মার্ক উড। 

আরআইএস 

আরও পড়ুন