• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৫, ২০১৯, ০৪:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০১৯, ০৫:০৯ পিএম

সাকিবকে সেরা ঘোষণা করলো আইসিসিও

সাকিবকে সেরা ঘোষণা করলো আইসিসিও

বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা খেলোয়াড় কে? এমন প্রশ্নের উত্তর খুঁজলে, রানের হিসেবে এগিয়ে থাকবেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা; আর যদি উইকেটের হিসেব করা হয় তবে অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। কিন্তু ব্যাটিং-বোলিং-ফিল্ডিং অথবা দলের প্রতি একক কারো অবদান, দলের উপর প্রভাব-বিস্তার এসব যদি বিবেচনায় আনা হয় তবে নিঃসন্দেহে বাংলাদেশ ক্রিকেট দলের সহ-অধিনায়ক সাকিব আল হাসানই যোজন-যোজন ব্যবধানে এগিয়ে অন্য সকলের চেয়ে। 

ভারতের কাছে হেরে বাংলাদেশ এবারের বিশ্বকাপের সেমিফাইনালের আগে বিদায় নিলেও, স্বপ্নের এক বিশ্বকাপ কাটাচ্ছেন সাকিব। রোহিত সর্বোচ্চ রান সংগ্রাহক হলেও সাকিব নিঃশ্বাস ফেলছেন তার ঘাড়ে। রোহিতের (৫৪৪) চেয়ে মাত্র ২ রান কম তার (৫৪২)। এ ছাড়াও বল হাতে ১১ উইকেট নিয়েছেন সাকিব। বাংলাদেশের পক্ষে যা তৃতীয় সর্বোচ্চ। বিশ্বসেরা অলরাউন্ডারের এমন পরিসংখ্যানই বলে দিচ্ছে ২২ গজে কতটা সফল ও ভয়ঙ্কর তিনি।  

সাকিব বাংলাদেশ দলের জন্য কত বড় এক সম্পদ, তা একটি তথ্য জেনে নিলেই সহজে অনুমান করা যায়। এবারের বিশ্বকাপের হট ফেবারিট ভারতের হয়ে রোহিত করেছেন সর্বোচ্চ ৫৪৪ রান। অন্যদিকে, স্পিনার যুজবেন্দ্র চাহাল নিয়েছেন ১১ উইকেট। অথচ সাকিব একাই ৫৪২ রান আর ১১ উইকেট নিয়ে তাদের সমানে-সমান। এ যেন একের ভেতর দুই।  

বিশ্বসেরা অলরাউন্ডারের এমন অতিমানবীয় পারফরম্যান্স এরই মধ্যে সকলের মন জয় করে নিয়েছে। বাহবা আসছে সর্বস্তর থেকে। তো সেই শুভাকাঙ্ক্ষীদের তালিকা থেকে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসিও বা বাদ যাবে কেন? তারাও আজ এক বাক্য জানিয়ে দিলেন এবারের বিশ্বকাপের সেরা পারফর্মার টাইগার সাকিবই। 

ক্রিকেটের মক্কা লর্ডসে এখন পাকিস্তানের বিরুদ্ধে লড়ছে বাংলাদেশ। ম্যাচ শুরুর আগে সেখানে অফিসিয়াল ফটোসেশনে অংশ নেয় টাইগাররা। একসময় বেঞ্চে একা বসা সাকিবের একটি ছবিও তোলা হয়। যা আইসিসি তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে ক্যাপশন দেয়, 'সাকিব আল হাসান তার চেয়ে সেরা পারফর্মারদের নিয়ে বসে আছে।'  

অথচ বেঞ্চে কিন্তু সাকিব একাই বসেছিল। তার আশেপাশেও অন্য কাউকে দেখাও যায়নি। অর্থাৎ, আইসিসি কিছুটা মজার ছলে হলেও বুঝিয়ে দিলো যে এই বিশ্বকাপে সকলের সেরা, সেরাদের সেরা- সাকিব আল হাসান। 

এসএইচএস 

আরও পড়ুন