• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৫, ২০১৯, ০১:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০১৯, ০১:৩৩ পিএম

বিশ্বকাপে সর্বকালের সেরাদের কাতারে যাচ্ছেন সাকিব

বিশ্বকাপে সর্বকালের সেরাদের কাতারে যাচ্ছেন সাকিব
সাকিব আল হাসান। ফাইল ফটো

এবারের বিশ্বকাপে বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানই যে সেরা খেলোয়াড় এ ব্যাপারে কোনো বিতর্ক নেই বলে আগেই পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে জনপ্রিয় ও প্রভাবশালী ব্রিটিশ পত্রিকা দ্য টেলিগ্রাফ। বিশ্বকাপের সব আসর মিলিয়ে রান সংগ্রাহের দিক থেকে স্যার ভিভ রিচার্ডসকেও ছাড়িয়ে গেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বিশ্বকাপের কোনো ম্যাচে একই সঙ্গে হাফসেঞ্চুরি ও ৫ উইকেট শিকারে ভারতের সাবেক তারকা অলরাউন্ডার যুবরাজ সিংয়ের পর আরেক বাঁ হাতি অলরাউন্ডার হিসেবে এবার ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন টাইগার সাকিব।  

এই বিশ্বকাপের প্রথম চার ইনিংসেই পঞ্চাশের বেশি রানের ইনিংস খেলার কৃতিত্ব দেখিয়েছেন সাকিব। সাকিবের আগে কোনো বিশ্বকাপের প্রথম চার ইনিংসেই পঞ্চাশ বা তার বেশি রানের ইনিংস খেলেছেন আর মাত্র তিনজন। ১৯৮৭ বিশ্বকাপে ভারতের নভ্যোজাত সিং সিধু, ১৯৯৬ বিশ্বকাপে কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ প্রথম চার ইনিংসেই ফিফটি প্লাস রান করেছিলেন।
 
এতসব কীর্তির মধ্যে আজ পাকিস্তানের বিপক্ষে আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন সাকিব। আর মাত্র ১৯ রান নিজের নামের পাশে যোগ করতে পারলেই বিশ্বকাপে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের ১০ জনের তালিকায় প্রবেশ করবেন সুপার ৭৫। 

এই তালিকায় ২২৭৮ রান নিয়ে সবার ওপরে রয়েছেন শচীন টেন্ডুলকার। এরপর যথাক্রমে, রিকি পন্টিংয়ের ১৭৮৩ রান, কুমার সাঙ্গাকারার ১৫৩২ রান, ব্রায়ান লারার ১২২৫ রান এবং এবি ডি ভিলিয়ার্সের ১২০৭ রান। সাকিব এখন পর্যন্ত বিশ্বকাপে করেছেন মোট ১০৮২ রান। 

আরআইএস 

আরও পড়ুন