• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ০২:৩৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০১৯, ০২:৩৬ এএম

রান সংগ্রহে বিশ্বকাপের সেরা ৫

রানে রোহিত, গড়ে সাকিব সবার শীর্ষে

রানে রোহিত, গড়ে সাকিব সবার শীর্ষে

ইংল্যান্ড-নিউজিল্যান্ড জমজমাট লড়াইয়ের মধ্যদিয়ে শেষ হলো বিশ্বকাপ ক্রিকেট ২০১৯।আড়াই মাস ধরে চলা এই ক্রিকেট মহযজ্ঞের সমাপ্তির পর এবার উঠে আসতে শুরু করেছে নানা পরিসংখ্যান আর তাতে শ্রেষ্ঠত্বের দাবিদার সেই সব তারকাদের নাম যারা ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে নিজেদের নাম লিখিয়েছেন।

রোববার (১৪ জুলাই) লর্ডসে ইংল্যান্ড- নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনালের মাধ্যমে পর্দা নেমেছে বিশ্বকাপের দ্বাদশ আসরের।যেখানে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক ইংল্যান্ড।ইংল্যান্ডে অনুষ্ঠিত এবারের আসরে অংশ নিয়েছে ১০টি দল। যেখানে ব্যাটিংয়ে নেমেছেন মোট ১৪৭ জন ক্রিকেটার।কিন্তু সবাইকে ছাড়িয়ে এবারের বিশ্বকাপে ব্যাট হাতে সবচেয়ে সফল ৫ জন তারকার কথা যদি বলা যায় তাহলে প্রথমেই উঠে আসবে ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মার নাম।কারণ, তিনিই এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক।আর এরপরেই যে নামটি উচ্চারিত হয়, তিনি বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশ ক্রিকেট দলের সেরা তারকা সাকিব আল হাসান।যিনি এ আসরে সর্বোচ্চ গড়ে রান সংগ্রহ করেছেন।

এই বিশ্বকাপে রোহিতের সামনে সুযোগ ছিল এক বিশ্বকাপে সবচেয়ে বেশি ৬৭৩ রান করা শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়ার।কিন্তু শেষ পর্যন্ত তা আর সম্ভব হয়নি।সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ৯ ম্যাচের ৯ ইনিংস ব্যাট করে ৮১.০০ গড়ে তিনি করেছেন ৬৪৮ রান। তার নামের পাশে আছে ৫ সেঞ্চুরি ও ১ ফিফটি।

এবারের বিশ্বকাপে মোট রান সংগ্রাহকের ক্রমানুশারে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার ড্যাশিং ওপেনার ডেভিড ওয়ার্নার।বিশ্বকাপে ১০ ম্যাচের ১০ ইনিংসে ৭১.৮৮ গড়ে তিনি করেছেন রোহিতের চেয়ে এক রান কম।

আর মোট রানের হিসেবে তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।তবে রান সংগ্রহের গড়ে সবাইকে পেছনে ফেলেছেন তিন।পুরো আসর জুড়েই ধারাবাহিকভাবে ভালো করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।২ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে এবারের বিশ্বকাপে ৮৬.৫৭ গড়ে তিনি করেছেন ৬০৬ রান।শীর্ষ পাঁচে থাকা বাকি ব্যাটসম্যানদের চেয়ে গড়ের দিক থেকে সবার উপরে আছেন তিনি।

দ্বিতীয় সর্বোচ্চ গড় কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের। এবারের বিশ্বকাপে ৮২.৫৭ গড়ে রান করেছেন তিনি।৫৭৮ রান নিয়ে রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ স্থানে আছেন কিউই অধিনায়ক।এছাড়া ৫৫৬ রান নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন ইংল্যান্ডের জো রুট।

এসকে

আরও পড়ুন