• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০১:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০১:১৩ পিএম

বিশ্বকাপের সেরা তিন ফিল্ডার

বিশ্বকাপের সেরা তিন ফিল্ডার
অনবদ্য ফিল্ডিংয়ে ফিল্ডাররাই গড়ে দিয়েছেন বিশ্বকাপের ভাগ্য

সদ্য শেষ হওয়া ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে অধিকাংশ দলের ভাগ্যই গড়ে দিয়েছে ফিল্ডিং। ব্যাটিং-বোলিংয়ে দুর্দান্ত অনেক পারফরম্যান্স থাকলেও শেষ পর্যন্ত প্রচুর রান বাঁচিয়ে বিশ্বকাপের 'হিরো' হয়েছেন ফিল্ডাররা। চলুন চোখ বুলিয়ে আসা যাক এবারের বিশ্বকাপের সেরা ৩ ফিল্ডারের পারফরম্যান্সে - 

মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড) 

ব্যাটিংয়ে ব্যর্থ হলেও ফিল্ডিংয়ে দুর্দান্ত ছিলেন কিউই ওপেনার গাপটিল

ঘরের মাঠে ২০১৫ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল। তবে এবারের বিশ্বকাপে ব্যাট হাতে একেবারেই সপ্রতিভ ছিলেন না তিনি। প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে অপরাজিত অর্ধশতক হাঁকালেও পরে সারা টুর্নামেন্ট জুড়েই নিজেকে হারিয়ে খুঁজেছেন গাপটিল। 

তবে ব্যাটিংয়ে গাপটিল যাই করুন না কেন, ফিল্ডিংয়ে এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি রান বাঁচানো ক্রিকেটার কিন্তু তিনিই। ১০ ম্যাচে কিউইদের পক্ষে মোট ৪৭ রান বাঁচিয়েছেন এই ফিল্ডার। এর মধ্যে সেমিফাইনালে মহেন্দ্র সিং ধোনিকে রানআউট করে দেয়া সেই ডিরেক্ট থ্রোটি তো ছিলই। 

রবীন্দ্র জাদেজা (ভারত)  

রবীন্দ্র জাদেজা এখন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ফিল্ডার

নিঃসন্দেহে রবীন্দ্র জাদেজা ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ফিল্ডার। এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটের সেরা ফিল্ডারও বলা যেতে পারে জাদেজাকে। এবারের বিশ্বকাপে তার ফিল্ডিং পারফরম্যান্স সে কথাই বলছে।   

বিশ্বকাপের শুরু থেকে ভারতীয় একাদশে জাদেজার জায়গা না হলেও সাবস্টিটিউট ফিল্ডার হিসেবে তিনি নিয়েছেন দুর্দান্ত অনেক ক্যাচ, যা শেষ পর্যন্ত ভারতকে ম্যাচ জিততে সাহায্য করেছে। এর মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ও ইংল্যান্ডের বিপক্ষে জেসন রয়ের ক্যাচটি ছিল দেখার মতো। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে জাদেজার নেয়া টম লাথামের ক্যাচটিও ছিল দেখার মতো। শেষ দিকে একাদশে সুযোগ পেয়ে বলে ব্যাটেও জ্বলে উঠেছিলেন এই অলরাউন্ডার। একাদশে সুযোগ পাওয়া দুই ম্যাচেই জাদেজা এবার রান বাঁচিয়েছেন ৪১ রান। 

গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া) 

বরাবরই অস্ট্রেলিয়ার সেরা ফিল্ডারের খেতাব পেয়ে আসছেন গ্লেন ম্যাক্সওয়েল 

গ্লেন ম্যাক্সওয়েলকে বরাবরই অস্ট্রলিয়া দলের 'এক্স-ফ্যাক্টর' বলা হয়ে থাকে। ব্যাটে-বলে পারফর্ম তো করে থাকেনই, অজি স্কোয়াডের সেরা ফিল্ডারটি তিনি। ব্যাট হাতে এবারের বিশ্বকাপে চিরচেনা বিধ্বংসী ম্যাক্সওয়েলের দেখা পাওয়া না গেলেও ফিল্ডিংয়ে সেই ক্ষতি ঠিকই পুষিয়ে নেয়ার চেষ্টা করেছেন তিনি। ব্যাকওয়ার্ড পয়েন্টে দাঁড়িয়ে বেশ কিছু বাউন্ডারি ঠেকিয়েছেন তিনি। 

রান বাঁচানোর দিক দিয়ে এবারের বিশ্বকাপে ৩ নম্বরে আছেন ম্যাক্সওয়েল। ৯ ম্যাচে সব মিলিয়ে রান সেভ করেছেন ৩২।  

এমএইচএস 
 

আরও পড়ুন