• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৫:২০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৫:২০ পিএম

শেষ বলে মুশফিককে মনে করেছিলেন স্টোকস! 

শেষ বলে মুশফিককে মনে করেছিলেন স্টোকস! 

প্রবল স্নায়ুচাপের লড়াই শেষে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপার স্বাদ পেয়েছে স্বাগতিক ইংল্যান্ড। কিউইদের দেয়া ২৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে জস বাটলারকে সঙ্গী করে ৮৬ রানেই ৪ উইকেট হারানো ইংল্যান্ডকে সেদিন খাদের কিনারা থেকে টেনে তুলেছিলেন অলরাউন্ডার বেন স্টোকস। 

দুজনের মধ্যে ১১০ রানের জুটির পর বাটলার ফিরে গেলেও শেষ পর্যন্ত ক্রিজে টিকে ছিলেন স্টোকস। সরাসরি ম্যাচ না জিতলেও দলকে ২৪১ রান পর্যন্ত নিয়ে ম্যাচ টাই করেছিলেন তিনিই। যে কারণে সুপার ওভারের জমজমাট লড়াইয়ে গড়িয়েছিল ম্যাচ। 

জয়ের জন্য শেষ ২ বলে ইংল্যান্ডের দরকার ছিল ২ বলে ৩ রান। ওই দুই বলে ২ রান নিয়ে ম্যাচ শেষ করেছিলেন স্টোকস। যদিও দুটি বলেই ডাবলস নিতে গিয়ে রান আউট হয়েছিলেন স্টোকসের বিপরীত প্রান্তের ব্যাটসম্যান। তবুও স্নায়ুচাপ সামলে নিয়ে বড় বাউন্ডারি মেরে ম্যাচ শেষ করতে যাননি তিনি। 

কি করে এই স্নায়ুচাপ সামাল দিলেন স্টোকস? বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের কথা মনে করে! হ্যাঁ, ২০১৬ টি টুয়েন্টি বিশ্বকাপের ভারতের বিপক্ষে ম্যাচে শেষ ওভারে ১১ রান দরকার ছিল বাংলাদেশের। প্রথম ৩ বল থেকে ৯ রান তুলে নিয়ে সুবিধাজনক অবস্থানেই ছিল টাইগাররা। তবে চতুর্থ বলে বড় শট মেরে দলকে জেতাতে গিয়ে আউট হয়ে ফিরেছিলেন মুশফিকুর রহিম। এর পরের বলেই মাহমুদউল্লাহ রিয়াদও মুশফিককে অনুসরণ করে আউট হন। শেষ পর্যন্ত ৩ বলে ২ রান প্রয়োজন, এমন সমীকরণ থেকে ম্যাচটি ১ রানে হেরেই গিয়েছিল বাংলাদেশ। 

প্রথম তিন বল থেকে ৯ রান নিয়ে সেদিন আগেভাগেই উদযাপন শুরু করেছিলেন মুশফিক 

সেই কথা চিন্তা করেই শক্তভাবে নিজেকে সামলেছিলেন স্টোকস। কিছুতেই হিট করতে গিয়ে উইকেট বিলিয়ে আসতে চাননি তিনি। স্টোকসের ভাষ্যমতে, 'শেষ বলে আমি ভারতের বিপক্ষে বাংলাদেশের টি-২০ বিশ্বকাপের ম্যাচটার কথা ভাবছিলাম। অল্প ক'রান বাকি ছিল। মুশফিক বড় শট খেলতে গিয়ে ডিপ মিডে ক্যাচ দিয়ে ফেরেন। ভারত ম্যাচ জিতে সেমিফাইনালে উঠে যায়।' ওই কথা মাথায় আসতেই স্টোকস আর হিরো সাজতে চাননি, 'শেষ বলে ছক্কা মেরে সেজন্য আমি হিরো হতে চাইনি। এক রান নিয়ে ম্যাচটা সুপার ওভার ভাগ্যে ছেড়ে দিতে চেয়েছিলাম।' 

যাক, ২০১৬'র সেই ম্যাচে বাংলাদেশ জয় না পেলেও ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার রসদ তো জোগালো!  

এমএইচএস 

আরও পড়ুন