• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৭, ২০১৯, ১০:০০ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৭, ২০১৯, ১০:০৪ এএম

রোহিতের সঙ্গে দ্বন্দ্বের জেরে অধিনায়কত্ব হারাচ্ছেন কোহলি!

রোহিতের সঙ্গে দ্বন্দ্বের জেরে অধিনায়কত্ব হারাচ্ছেন কোহলি!
বিরাট কোহলি এবং রোহিত শর্মার এমন অন্তরঙ্গ সম্পর্ক আগের মতো আর নেই। ফটো : এপি

আজ দু'জনার দুটি পথ ওগো দুটি দিকে গেছে বেঁকে- হেমন্ত মুখোপাধ্যায়ের কালজয়ী এই গানের মতোই অবস্থা হয়েছে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি এবং তার সতীর্থ রোহিত শর্মার মধ্যে, যার খেসারত নাকি টিম ইন্ডিয়া দিয়েছে এবার বিশ্বকাপ না জিতে!  

হট ফেবারিটের তকমা গায়ে লাগিয়েই ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে গিয়েছিল ভারত। লীগ পর্ব শেষে পয়েন্ট তালিকায় সবার উপরে থেকে সেমিফাইনালে প্রবেশ করলেও নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ রানের পরাজয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় টিম ইন্ডিয়া। 

বিশ্বকাপ ক্রিকেটে ভারতের প্রত্যাশিত সফলতা না আসার পর স্বাভাবিকভাবেই তার কারণ ইতোমধ্যে খতিয়ে দেখা শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যে বিষয়টি এখন প্রকাশ্যে আসতে শুরু করেছে, তা হলো দলের দুই ক্রিকেটার বিরাট কোহলি এবং রোহিত শর্মার দ্বন্দ্ব। দলের ভেতর নাকি এই দুই ক্রিকেটারকে আবর্তিত করে গ্রুপিং পর্যন্ত সৃষ্টি হয়ে গেছে!

বিষয়টি নিয়ে ভবিষ্যৎ ভালোর জন্য কঠোর অবস্থানে যাওয়ার কথাই ভাবছে বিসিসিআই। বোর্ডের প্রশাসনিক কমিটির প্রধান বিনোদ রাই জানিয়েছিলেন, ছুটি কাটিয়ে কোচ রবি শাস্ত্রী এবং বিরাট কোহলি দেশে ফিরলেই তাদের নিয়ে বিশ্বকাপ ব্যর্থতার পর্যালোচনার জন্য বৈঠক হবে। নির্বাচক প্রধান এমএসকে প্রসাদও সেই উপস্থিত থাকবেন।  

তবে গ্রুপিংয়ের বিষয়টি উঠে আসার পর পরিবর্তিত পরিস্থিতিতে বোর্ড সূত্রে পাওয়া খবর অনুযায়ী, বৈঠকে রোহিত শর্মাকেও ডাকা হতে পারে। আর সেখানেই বিরাট-রোহিত দ্বন্দ্বের প্রসঙ্গটি নিয়ে আলোচনা করা হবে। বৈঠকেই বিষয়টি সমাধানেরও চেষ্টা করা হবে। 

ভারতের একাধিক সংবাদমাধ্যম জানাচ্ছে, রোহিত-কোহলির দ্বন্দ্ব শেষ পর্যন্ত দুই অধিনায়ক তত্ত্বের দিকে এগিয়ে যেতে পারে বিসিসিআই। বোর্ডের অন্দর মহলে বিপুল সমর্থন থাকার কারণে টেস্ট অধিনায়ক হিসেবে কোহলিকে রেখে দেয়া হলেও ওয়ানডে ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়কত্ব দেয়া হতে পারে রোহিত শর্মাকে। অর্থাৎ কোহলি ওয়ানডে ফরম্যাটে অধিনায়কত্ব হারাতে চলেছেন।  

এদিকে, ভারতীয় সংবাদ সংস্থা আইএনএকে নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, গত বিশ্বকাপে ব্যর্থতার পর ইংল্যান্ড ২০১৯ বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল, যার  তাতে ফল তারা এবার বিশ্বজয় করেই দেখিয়ে দিয়েছে। ভারতও তাই ঘরের মাঠে হতে যাওয়া ২০২৩ বিশ্বকাপের জন্য এখন থেকেই প্রস্তুতি আরম্ভ করতে চায়। 

বোর্ডের এই কর্মকর্তার ইংল্যান্ডের প্রসঙ্গ টেনে এমন কথা বলাতে অনেকটাই পরিষ্কার হয়ে যাচ্ছে যে, দুই অধিনায়ক তত্ত্বের পথেই হাঁটতে চলেছে বিসিসিআই। ইংল্যান্ড গত চার বছর ধরে ওয়ানডে অধিনায়ক হিসেবে ইয়ন মরগান এবং টেস্ট অধিনায়ক হিসেবে প্রথমে অ্যালিস্টার কুক ও পরে জো রুটের নেতৃত্বে এগিয়েছে। তাই বিসিসিআইও সেই রাস্তা অনুসরণ করেই হয়তো এগিয়ে যেতে চাইছে। 

আরআইএস 

আরও পড়ুন