• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ১১:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ১০:১১ এএম

আইসিসির সদস্যপদ হারাল জিম্বাবুয়ে, নিষিদ্ধ ক্রিকেট থেকে    

আইসিসির সদস্যপদ হারাল জিম্বাবুয়ে, নিষিদ্ধ ক্রিকেট থেকে    
আইসিসির বাৎসরিক সভায় জিম্বাবুয়েকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে - ফাইল ফটো

ক্রিকেট বোর্ডের ওপর সরকারের রাজনৈতিক হস্তক্ষেপ থাকায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সদস্যপদ হারাল জিম্বাবুয়ে ক্রিকেট। আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) আইসিসি বাৎসরিক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। জিম্বাবুয়ে ছাড়াও আইসিসির সদস্যপদ হারিয়েছে জাম্বিয়া, ক্রোয়েশিয়া এবং বহিস্কার হয়েছে মরক্কো। 

সংবিধানের অনুচ্ছেদ ২.৪ (সি) এবং (ডি) লঙ্ঘন করায় সভামণ্ডলীর সকলের সর্বসম্মতিক্রমে জিম্বাবুয়েকে ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করে আইসিসি। এই আইনে বলা হয়েছে, স্বাধীন ও গণতান্ত্রিকভাবে দল নির্বাচন এবং যথাযথভাবে ক্রিকেটের শাসন অথবা প্রশাসনে কোনো সরকারের হস্তক্ষেপ থাকতে পারবে না। এই নিয়মের বেড়াজালে পড়েই ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হলো ব্রেন্ডন টেলর, হ্যামিল্টন মাসাকাদজারা। 

উল্লেখ্য, গত ২২ জুন জিম্বাবুয়ে সরকারের ক্রীড়া মন্ত্রণালয় দুর্নীতির অভিযোগ এনে সেদেশের ক্রিকেট বোর্ডকে ভেঙে দিয়েছিল। এরপর আইসিসি জানায়, তাদের পরবর্তী সভায় ক্রিকেট বোর্ডের ওপর এই ধরনের রাজনৈতিক হস্তক্ষেপ করায় জিম্বাবুয়ে ক্রিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

জিম্বাবুয়ের কাছ থেকে সদস্যপদ কেড়ে নেয়ার পর আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেছেন, আমরা সহজে আমাদের কোনো সদস্যদের নিষিদ্ধ করতে চাই না। কিন্তু আমাদের অবশ্যই খেলাধুলা থেকে রাজনৈতিক হস্তক্ষেপ দূরে রাখার বিষয়টি নজরে রাখতে হয়। জিম্বাবুয়েতে যা ঘটেছে তা আইসিসি সংবিধানের গুরুতর লঙ্ঘন এবং আমরা এটি সহ্য করবো না। 

এদিকে ক্রোয়েশিয়া ও জাম্বিয়াকে সদস্যপদের নিয়মাবলী অমান্য করায় তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি। 

এসএইচএস 

আরও পড়ুন