• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০২:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০২:৫৯ পিএম

অনূর্ধ্ব-১৬ জাতীয় নারী ফুটবলের চূড়ান্ত পর্ব শুরু শনিবার 

অনূর্ধ্ব-১৬ জাতীয় নারী ফুটবলের চূড়ান্ত পর্ব শুরু শনিবার 
বাফুফে ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে মাহফুজা আক্তার কিরণ, ইফতেখার আহমেদ চৌধুরী ও আবু নাইম সোহাগ। ফটো : ইউএনবি

আগামী শনিবার (২০ জুলাই) কমলাপুর শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তাফা কামাল স্টেডিয়ামে শুরু হচ্ছে বাফুফে-ইউনিসেফ অনুর্ধ-১৬ জাতীয় নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব। টুর্নামেন্ট হলেও এটাকে প্রতিভা অন্বেষণ কর্মসূচির অংশ হিসেবে বিবেচনা করছে বাফুফে। কারণ টুর্নামেন্ট থেকে খেলোয়াড় বাছাই করে প্রশিক্ষণ দেবে পৃষ্ঠপোষক ইউনিসেফ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বাফুফে ভবনে চূড়ান্ত পর্ব উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাফুফে নারী ফুটবল কমিটি চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। এতে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক ইউনিসেফে কমিউনিকেশন, অ্যাডভোকেসি অ্যান্ড পার্টনারশিপ সেকশন অফিসার ইফতেখার আহমেদ চৌধুরী ও বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

এই টুর্নামেন্টে ৩৯টি জেলা দল ছয় গ্রুপে ভাগ হয়ে আঞ্চলিক পর্ব খেলেছে। ছয় আঞ্চলিক চ্যাম্পিয়ন ও দুটি সেরা রানার্সআপ এই আট দল চূড়ান্ত পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। ময়মনসিংহ, লালমনিরহাট, গোপালগঞ্জ ও রাঙ্গামাটি ‘ক’ এবং মাগুরা, খাগড়াছড়ি, রাজশাহী ও নারায়ণগঞ্জ ‘খ’ গ্রুপে খেলবে। 

চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল প্রাইজমানি পাবে ৫০ ও ২৫ হাজার টাকা। বাছাই করা খেলোয়াড়দের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেয়া হবে। আঞ্চলিক পর্ব দেখে ইতোমধ্যে বেশ কিছু ফুটবলার তিন ক্যাটাগরিতে বাছাই করেছেন জাতীয় নারী ফুটবল দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন ও সহকারী কোচ মাহবুবুর রহমান লিটু।

বাছাইকৃতদের নিয়ে ২ মাসের প্রশিক্ষণ ক্যাম্প করা হবে। সেখান থেকে আরেকবার বাছাই করে বয়সভিত্তিক জাতীয় দলে খেলার জন্য সুযোগ দেয়া হবে। তবে মূল বাছাইয়ে যারা বাদ পড়লেও হতাশ হওয়ার কিছু নেই। কারণ বাফুফের বিবেচনায় তারাও থাকবে। কিশোরীদের ফুটবল প্রশিক্ষণের পাশাপাশি শেখানো হবে বিভিন্ন আত্মরক্ষামূলক কলাকৌশল; মা-বাবাকেও বিভিন্ন বিষয়ে গ্রুমিং করানো। 

আরআইএস  

আরও পড়ুন