• ঢাকা
  • শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১৪, ২০১৯, ০৫:২৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৪, ২০১৯, ০৫:২৮ পিএম

কথা বলবে ক্রিকেট বলও? 

ক্রীড়া ডেস্ক
কথা বলবে ক্রিকেট বলও? 
নতুন স্মার্ট বল- ছবি: ইন্টারনেট

ক্রীড়া জগতে নতুনত্ব আনতে চলেছে ক্রীড়া সরঞ্জাম নির্মাণকারী সংস্থা কোকাবুরা। জিং বেলের পর এবার তাদের নতুন উদ্যোগ স্মার্ট বল। যেখানে থাকবে মাইক্রোচিপ, যার মাধ্যমে আরও নির্ভুল ভাবে বলের গতি-সহ অন্যান্য বিষয়ে জানা যাবে।

কোকাবুরার দাবি, এই বলের মাধ্যমে বোলারের হাত থেকে বল বেরোনোর সময় তার গতি থেকে ব্যাটসম্যানের কাছে পৌঁছনোর সময় তার গতি, সবটাই নির্ণয় করা যাবে। জানা গেছে, আগামী বছর অস্ট্রেলিয়ান বিগ ব্যাশ থেকেই এই বলের ব্যবহার শুরু হবে। 

অভিনব এই উদ্যোগের নেপথ্যে আছেন বেন টাটারসফিল্ড নামক এক প্রযুক্তিবিদ। কোকাবুরার যোগাযোগ বিভাগের প্রধান শ্যানন গিল বলেন, এখন থেকে মাঠে শুধু খেলোয়াড় না, বলও কথা বলবে। এর আগে ক্রিকেটবিশ্ব কোনো দিনই এভাবে খেলা দেখেননি। এই বলের আবিষ্কার ক্রিকেট দেখা এবং খেলা দুই বিভাগেই বিপ্লব ঘটাবে।

এই প্রযুক্তি বলের আচরণে আলাদা কোনো প্রভাব ফেলবে না বলেও দাবি সংস্থার। সাধারণ কোকাবুরা বলের মতোই এই বল আচরণ করবে। এই বলের পরিকল্পনা কোথা থেকে এল জানতে চাইলে শ্যানন এক মজাদার ঘটনার কথা জানান।

তিনি বলেন, বেন নিজে এই আইডিয়া নিয়ে আসে আমাদের কাছে। ও গলফ খেলার সময় প্রচুর পরিমাণে বল হারাত। সেখান থেকে বলের মধ্যে ব্লু-টুথের মাধ্যমে বল খোঁজার বিষয়টা আসে ওর মাথায়। গলফ বল নির্মাণকারী সংস্থা ওর এই পরিকল্পনা নাকচ করলে ও আসে আমাদের কাছে এবং শেষ তিন বছর ধরে আমরা এর উপর খাটছি যাতে এটিকে বাস্তবায়িত করা যায়।”

আইসিসি এই নতুন প্রযুক্তি নিয়ে যথেষ্ট উৎসাহ দেখিয়েছে বলে দাবি করেছেন শ্যানন। যদিও এখনও বহু পরীক্ষা-নিরীক্ষার বাকি রয়েছে বলেও জানান তিনি।

সূত্র: আনন্দবাজার 
এসএইচএস 

আরও পড়ুন