• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৯, ১২:২১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০১৯, ০২:৩২ পিএম

গতির সঙ্গে আপস করবো না : তাসকিন

গতির সঙ্গে আপস করবো না : তাসকিন
তাসকিন আহমেদ। ফাইল ফটো

বোলার হিসেবে নিজেকে বদলে ফেলার প্রত্যয় থাকলেও গতির সঙ্গে আপস করবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের পেসার তাসকিন আহমেদ। ইনজুরির কারণে আপাতত তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকলেও ঢাকা এক্সপ্রেস আশা করছেন, জাতীয় লীগ এবং ভারত সফরের আগেই তিনি সুস্থ হয়ে উঠবেন।  

গত বছরের মার্চে শেষবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছিলেন তাসকিন। চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে যাওয়া বাংলাদেশ দলে তার নাম থাকলেও ইনজুরির কারণে পরে তিনি ছিটকে যান। 

বিপিএলের ষষ্ঠ আসরে বল হাতে তাসকিন ছিলেন দারুণ ছন্দে। ১২ ম্যাচ খেলে ৩৭.১ ওভার বল করে ৮.৫৫ ইকোনমি রেটে ১৪.৪৫ গড়ে ২২ উইকেট লাভ করে দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি বোলারও ছিলেন এই স্পিড স্টার। চিটাগং ভাইকিংসের বিপক্ষে বাউন্ডারি লাইনে ফিল্ডিং করার সময় পায়ের গোড়ালির ইনজুরিতে পড়েন ঢাকা এক্সপ্রেস। আর সেটাই তার জন্য দুর্ভাগ্য বয়ে নিয়ে আসে। কয়েকদিন তাকে হাঁটার জন্য ক্র্যাচের শরণাপন্ন হয়ে থাকতে হয়েছিল। 

দীর্ঘ বিরতির পর নেটে বোলিং অনুশীলন শুরু করেন তাসকিন। এরপর গত ১০ এপ্রিল ডিপিএলে উত্তরা স্পোর্টিং ক্লাবের বিপক্ষে লিজেন্ডস অফ রূপগঞ্জের হয়ে খেলতে নামেন তিনি। মাঠে ফেরায় বিশ্বকাপ দলে থাকতে মরিয়া তাসকিন বেশ আশাবাদী ছিলেন। কিন্তু তার ফিটনেসের অবস্থা নিয়ে টিম ম্যানেজমেন্ট সন্তুষ্ট হতে পারেনি। ফলে বিশ্বকাপ দলে জায়গা পাননি তাসকিন, আর তাতে করে গণমাধ্যম কর্মীদের সামনে নিজের আবেগ ধরে রাখতে না পেরে তিনি কেঁদেই ফেলেছিলেন। 

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজ, শ্রীলঙ্কায় হওয়া ওয়ানডে সিরিজ এবং আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের স্কোয়াডে থাকলেও একাদশে তিনি ছিলেন উপেক্ষিত। তারপরেও নতুন কোচিং স্টাফদের পরিকল্পনার ভেতরে রয়েছেন তাসকিন। 

আবারো মাঠে ফেরার প্রত্যাশার কথা জানিয়ে তাসকিন গণমাধ্যমকে জানিয়েছেন, বোলিং কোচ চার্লস ল্যাঙ্গারভেল্টের সঙ্গে অল্প কয়েকদিনের সেশন নাকি তিনি উপভোগ করেছেন। 

পেসের সঙ্গে নিয়ন্ত্রণ রাখতে না পারা নিয়ে তাসকিনের সমালোচনা রয়েছে। দেশের সবচেয়ে দ্রুতগতির এই বোলারের ওয়ানডে পারফরম্যান্স কিছুটা সামঞ্জস্যপূর্ণ হলেও ৫ টেস্টে মাত্র ৭ উইকেট নেয়া দীর্ঘ পরিসরের ক্রিকেটে তার কার্যকারিতার প্রমাণ দিচ্ছে না। লাল-সবুজের জার্সি গায়ে সর্বশেষ ৬টি-টুয়েন্টি ম্যাচে উইকেট পেয়েছেন মাত্র ৩টি, অথচ ইকোনমি রেট ১১'র বেশি। 

জাতীয় দলের অপরিহার্য সদস্য হতে হলে ভিন্ন কিছু যে করতে হবে , তা নিজেও মানছেন তাসকিন। কিন্তু বলের গতির সঙ্গে তিনি মোটেও আপস করতে চান না। তিনি বলেন, গতি কমিয়ে ফেলা বোলার অনেকেই আছেন। দিনশেষে আমার শক্তির জায়গাটাই হলো গতি। এটার সঙ্গে আপস করা যাবে না। সেই সঙ্গে অবশ্যই লাইন-লেন্থ, বোলিংয়ে বৈচিত্র্য আনা ও নিখুঁতভাবে করা নিয়ে কাজ করছি।  

আরআইএস 

আরও পড়ুন