• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০২:২৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০২:২৫ পিএম

ফাতি স্পেনের নাগরিকত্ব পাওয়ায় বিপদে বার্সেলোনা! 

ফাতি স্পেনের নাগরিকত্ব পাওয়ায় বিপদে বার্সেলোনা! 
১৬ বছর বয়সী আনসু ফাতি এখন ফুটবল বিশ্বের আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন। ফটো : গোল ডট কম

আফ্রিকার দেশ গিনি-বিসাউয়ে ২০০২ সালের ৩১ অক্টোবর জন্ম দেয়া ১৬ বছর বয়সী কিশোর ফুটবলার আনসু ফাতি এখন ফুটবল বিশ্বের আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন। দীর্ঘ পথ পাড়ি দিয়ে বার্সেলোনার জার্সিতে অভিষেক ম্যাচে দুই মিনিটের মধ্যে গোল করে ন্যু ক্যাম্পে উপস্থিত ৮০ হাজারেরও বেশি দর্শকদের তাক লাগিয়ে এই বিস্ময়বালক। 

নিজের জাত চেনানোর পর স্পেনের নাগরিকত্ব পেয়ে গেছেন ফাতি। দেশটিতে ১০ বছর থাকার পর নাগরিকত্বের জন্য আবেদন করা যায়। ফাতিও এমনটাই করেছিলেন। প্রক্রিয়া শেষে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফাতিকে তাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দিয়েছে।

স্পেনের নাগরিকত্ব পাওয়া ফাতি দাদার সূত্রে আবারও পর্তুগালেরও নাগরিক। ছয় বছর বয়সে পরিবারের সঙ্গে তিনি চলে যান স্পেনে। বেড়ে ওঠেন সেভিয়ায়। সেখানেই বার্সেলোনার তরুণ প্রকল্পের অন্তর্ভুক্ত হন এই বিস্ময় বালক।

এদিকে, আগামী ২৬ অক্টোবর থেকে ১৭ নভেম্বর ব্রাজিলে হবে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। সেখানে স্পেনের জার্সি গায়ে ফাতিকে দেখা যেতে পারে। আগামী ২৫ সেপ্টেম্বর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হবে। তখনই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। 

বিশ্বকাপ স্কোয়াডে ফাতিকে অন্তর্ভুক্ত করতে চাওয়ার বিষয়ে স্পেন অনূর্ধ্ব-১৭ দলের কোচ ডেভিড গর্দো গত সপ্তাহে জানিয়েছিলেন, আমি তার (ফাতি) সঙ্গে এখনও কথা বলিনি। তবে আমি এটা বুঝতে পেরেছি, সে স্পেনের হয়ে খেলতে চায়।

প্রাথমিক দলে জায়গা পাওয়ার পর যদি ফাতির চূড়ান্ত দলে জায়গা হয়েই যায়, তাহলে বিপদে পড়তে যাচ্ছে তার ক্লাব বার্সেলোনা! কারণ বিশ্বকাপ দলে তিনি ডাক পেলে কাতালানদের হয়ে তিনি সর্বাধিক ৭টি ম্যাচ খেলতে পারবেন না। এমনটি হলে আগামী ২৭ অক্টোবর লা লিগায় রিয়াল মাদ্রিদ এবং ৫ নভেম্বর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে চেক প্রজাতন্ত্রের ক্লাব স্লাভিয়া প্রাগের বিপক্ষে ফাতি অনুপস্থিত থাকবেন। 

এদিকে, লা লিগায় ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের আট নম্বরে থেকে বাজেভাবে মৌসুম শুরু করা বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা যে বিশ্বকাপ স্কোয়াডে ফাতি জায়গা পেলে বিপদে পড়বে তা স্বীকার করে নিয়েছেন দলটির কোচ আর্নেস্তো ভালভার্দে। সংবাদ সম্মেলনে ভালভার্দে বলেছেন, এমনটা হলে তা দলের জন্য বড় এক ধাক্কা হবে। কারণ সে এমন একজন খেলোয়াড় যে আমাদের দারুণ কিছু উপহার দিচ্ছে। দেখা যাক ওকে (ফাতিকে) ডাকা হয় কি না। 

এর আগে ফাতিকে ভারসাম্যপূর্ণ বালক হিসেবে অভিহিত করে ভালভার্দে বলেছিলেন, আমরা চাই নিজের সম্পর্কে সে আরো শিক্ষা গ্রহণ করুক। প্রথম বিভাগ সম্পর্কে জানুক। তখন সে বুঝতে পারবে, এটি কত কঠিন এবং সফলতার জন্য তাকে কতটা পরিশ্রম করতে হবে।

আরআইএস 

আরও পড়ুন