• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৯, ০৬:০৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১২, ২০১৯, ০৬:০৮ পিএম

ভারতের বিপক্ষে ফলোঅনে দক্ষিণ আফ্রিকা

ভারতের বিপক্ষে ফলোঅনে দক্ষিণ আফ্রিকা
কেশভ মহারাজ আর ভারনন ফিলেন্ডার ১০৯ রানের বড় জুটিতে দুইশ পার করে দক্ষিণ আফ্রিকা। ছবি: ইএসপিএন

প্রথম ইনিংসে ভারত গড়েছিল ৬০১ রানের পাহাড়সম সংগ্রহ। জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে গেছে মাত্র ২৭৫ রানে। যেহেতু ২০০ রানে পিছিয়ে থাকলেই ফলোঅন করতে হয়। তাই সেটা এড়ানো সম্ভব হলো না ফাফ ডু প্লেসিসের দলের।

তবে প্রোটিয়া ব্যাটসম্যানদের আবারও ব্যাটিংয়ে পাঠাবে নাকি নিজেরাই আবার নামবে দ্বিতীয় ইনিংসে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। কেননা দক্ষিণ আফ্রিকা অলআউট হওয়ার পরই শেষ হয়ে গেছে তৃতীয় দিনের খেলা। চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের ঝুঁকি নিতে না চাইলে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারেন কোহলি, আর যদি মনে করেন ৩২৬ রান হাতে রাখা যথেষ্ট তাহলে আবার ব্যাটিংয়ে পাঠাতে পারেন প্রতিপক্ষকে।

প্রথম ইনিংসে ভারতের বড় সংগ্রহের জবাব দিতে নেমে ৫৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। এরপর কিছুটা প্রতিরোধ গড়েন অধিনায়ক ফাফ ‍ডু প্লেসিস। খেলেন ৬৪ রানের এক ইনিংস। তিনি আউট হওয়ার পর ১৬২ রানে ৮ উইকেট হারিয়ে দুইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল দক্ষিণ আফ্রিকা।

তবে নবম উইকেট জুটিতে কেশভ মহারাজ আর ভারনন ফিলেন্ডার ১০৯ রানের বড় জুটিতে দুইশ পার করে তারা। ভারতের হয়ে ৬৯ রানে ৪টি উইকেট নেন অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া উমেশ যাদব ৩টি আর মোহাম্মদ শামি নেন ২টি উইকেট। 

এমএইচবি

আরও পড়ুন