• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১১, ২০১৯, ০৫:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১১, ২০১৯, ০৫:৩৩ পিএম

ব্র্যাডম্যানের ৭১ বছরের রেকর্ড ভাঙলেন কোহলি

ব্র্যাডম্যানের ৭১ বছরের রেকর্ড ভাঙলেন কোহলি
ডাবল সেঞ্চুরি তুলে নেয়া টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি ২৫৪ রানে অপরাজিত ছিলেন। ফটো: টুইটার

পুনে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংস ঘোষণার আগে ডাবল সেঞ্চুরি তুলে নেয়া টিম ইন্ডিয়ার অধিনায়ক ২৫৪ রানে অপরাজিত ছিলেন। এই ইনিংস খেলার পথে তিনি ৪৯তম ক্রিকেটার হিসেবে টেস্টে ৭ হাজার রানের ক্লাবে প্রবেশ করেছেন। 

অধিনায়ক হিসেবে নবম দেড়শোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন বিরাট কোহলি। টেস্ট ইতিহাসে সর্বাধিক দেড়শোর্ধ্ব রানের ইনিংসের মালিক এখন ভারতীয় অধিনায়ক।

এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের। ১৯৩৭ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে তিনি ৮টি দেড়শোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন। অর্থাৎ ৭১ বছর আগে ব্র্যাডম্যানের গড়া রেকর্ডটি কোহলি ভেঙে দিয়েছেন। 

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ড আগেই নিজের করে নিয়েছিলেন কোহলি। এবার সেটিকে বাড়িয়ে টেস্ট ক্যারিয়ারে ও অধিনায়ক হিসেবে নিজের সপ্তম ডাবল সেঞ্চুরি হাঁকালেন ভারত অধিনায়ক। ছয়টি ডাবল সেঞ্চুরি নিয়ে বিরাট কোহলি এতদিন ছিলেন শচীন ও শেবাগদের সঙ্গে। আজ তাদেরও তিনি ফেললেন পেছনে।

টেস্ট ক্রিকেটে সাত হাজারি ক্লাবে যৌথভাবে চতুর্থ দ্রুততম ক্রিকেটার কোহলি। সবচেয়ে কম ১৩১ ইনিংসে ৭০০০ রান করেছিলেন স্যার ওয়ালি হ্যামন্ড। এরপর রয়েছেন ভারতেরই দুই ক্রিকেটার ভিরেন্দর শেবাগ (১৩৪ ইনিংস) ও শচিন টেন্ডুলকার (১৩৬ ইনিংস)। কোহলির সমান ১৩৮ ইনিংসে সাত হাজারি ক্লাবে নাম লিখিয়েছিলেন স্যার গ্যারি সোবার্স ও কুমার সাঙ্গাকার।

২০১৬ সাল থেকে এখন পর্যন্ত পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এ সময়ের মধ্যে প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৭টি ডাবল সেঞ্চুরির দেখা পেলেন কোহলি। টেস্ট খেলুড়ে বড় দলগুলো মিলেও যা করতে পারেনি!

আরআইএস 
 

আরও পড়ুন