• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ০৬:২৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ০৬:২৪ পিএম

দর্শকদের বর্ণবাদী আচরণের জেরে বুলগেরীয় কোচের পদত্যাগ  

দর্শকদের বর্ণবাদী আচরণের জেরে বুলগেরীয় কোচের পদত্যাগ  
বুলগেরিয়ার সদ্য সাবেক কোচ কাসেমির বালাকোভ। ফটো : স্কাই স্পোর্টস

ইউরো ২০২০ বাছাইপর্বের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৬-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে স্বাগতিক দর্শকদের ইংলিশ খেলোয়াড়দের বিপক্ষে বর্ণবাদী আচরণের জেরে পদত্যাগ করেছেন বুলগেরিয়ার কোচ কাসেমির বালাকোভ।

কাসেমির বালাকোভ মে মাসে বুলগেরিয়া জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন। কোচের পদ থেকে সড়ে দাঁড়ানোর বিষয়টি তিনি বুলগেরিয়ান ফুটবল ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির সভায় তুলে ধরেন।  

এরপর সভা শেষে তিনি গণমাধ্যমে বলেছেন, ‘আমি তাদেরকে বলেছি আমি যদি বুলগেরিয়ান ফুটবলের সমস্যা হয়ে থাকি তবে আমি পদত্যাগ করছি। এখানে ফিরে আসার আর কোনো সুযোগ নেই। পরবর্তী ম্যানেজারের জন্য আমার শুভকামনা থাকলো। কারণ এখানকার পরিস্থিতি মোটেই সুখকর নয়। ইংল্যান্ডের বিপক্ষে বর্ণবাদী ঘটনাটি তারই প্রমাণ।’

গত সোমবার (১৪ অক্টোবর) রাতে সোফিয়ায় অনুষ্ঠিত ম্যাচটিতে পুরো সময়জুড়েই ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের লক্ষ্য করে বর্ণবাদী স্লোগান ও নাৎসি স্যালুট দিয়ে সমালোচিত হয়েছিল বুলগেরীয় সমর্থকরা। বিষয়টি এতটাই আগ্রাসী হয়ে ওঠে যে রেফারি দুইবার খেলাও বন্ধ রাখতে বাধ্য হন। 

ম্যাচ শেষে বুলগেরিয়ার কোচ কাসেমির বালাকোভ বর্ণবাদী কোনো মন্তব্যই শুনতে পাননি জানিয়ে বলেন, ‘আমি ব্যাক্তিগতভাবে এরকম কিছু শুনিনি। আমি দেখেছি রেফারি ম্যাচ বন্ধ রেখেছেন। আর শুধু বুলগেরিয়ার দর্শকই নয়, ইংল্যান্ডের সমর্থকরাও শিষ দিচ্ছিল বুলগেরিয়ার জাতীয় সঙ্গীতের সময়। দ্বিতীয়ার্ধে তারা আমাদের সমর্থকদের উদ্দেশ্য করে অনেক কিছুই বলেছেন যা আমার পছন্দ হয়নি। গত কয়েক সপ্তাহ ধরে আমাদের সবার মনোযোগটা ফুটবলেই ছিল। যদি সত্যিই বর্ণবাদের মতো কিছু হয়ে থাকে, তাহলে সেটার জন্য আমরা দুঃখিত। বুলগেরিয়ার ফুটবল এটা নিয়ে কাজ করে যাচ্ছে।’ 

পুরো ফুটবল বিশ্ব ঘটনাটি মোটেই ভালোভাবে দেখেননি। ঘটনার জেরে ইতোমধ্যে পদত্যাগ করেছেন বুলগেরিয়ান ফুটবল ইউনিয়ন সভাপতি বরিস্লাভ মিখাইলভ। এর কয়েক ঘন্টা আগে দেশটির প্রধানমন্ত্রী বয়কো বরিসভ অস্তস্বিকর এই ঘটনাটির পর মিখাইলভকে পদত্যাগের অনুরোধ জানিয়েছিলেন। 

ইতোমধ্যেই উয়েফা বুলগেরিয়া ও ইংল্যান্ড উভয় দলের সমর্থকদের আচরণের বিপক্ষে তদন্ত কার্যক্রম শুরু করেছে। সারা বিশ্বজুড়ে কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের বিপক্ষে এই ধরনের বিরোধীতা করা সমর্থকদের আজীবনের জন্য নিষিদ্ধের দাবি জানিয়েছেন খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

ইউরো বাছাইপর্বে এ পর্যন্ত খেলা সাতটি ম্যাচেই একটিতেও জয়ী হতে পারেনি বুলগেরিয়া। এর মধ্যে চারটিতে পরাজিত ও তিনটিতে ড্র নিয়ে গ্রুপের তলানিতে রয়েছে। আগামী ১৭ নভেম্বর ঘরের মাঠে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচ দিয়ে তারা বাছাইপর্ব শেষ করবে। 

আরআইএস 
 

আরও পড়ুন