• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৯, ০১:০৪ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৬, ২০১৯, ০১:৫৯ পিএম

মেসির গোলে ব্রাজিলের বিপক্ষে নাটকীয় ম্যাচে জয় আর্জেন্টিনার

মেসির গোলে ব্রাজিলের বিপক্ষে নাটকীয় ম্যাচে জয় আর্জেন্টিনার
গোল উৎযাপনে মেসি। ছবি : সংগৃহীত

ব্রাজিল আর্জেন্টিনা মহারণ মানেই নান্দনিকতার ‍ছোঁয়া, উত্তাপ আর বারুদে লড়াই। হলোও তাই। ব্রাজিলিয়ান সাম্বার ছন্দের সঙ্গে আর্জেন্টিনার শৈল্পিক ফুটবল। মেসির দূর্দান্ত হওয়ার বিপরীতে অতিমানবীয় হয়ে উঠা ব্রাজিল গোলরক্ষক এলিসন বেকারের।

দেড় ঘন্টার লড়াইয়ে সবই দেখলো ফুটবল বিশ্ব। শেষ পর্যন্ত জয়টা মেসিদেরই। আর্জেন্টিনার ফরওয়ার্ডদের সঙ্গে ব্রাজিলিয়ান রক্ষণভাগের লড়াইটা চললো পুরো সময়। যেখানে ব্রাজিলের রক্ষণ ভেদ করা গেলেও পরাস্ত করা যায়নি গোলরক্ষক বেকারকে। তার অতিমানবীয় হয়ে উঠাতেই শেষ পর্যন্ত এক গোলের জয় নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে লিওনেল স্কালোনি শিষ্যদের।  

শুক্রবার (১৫ নভেম্বর) ২০১৯ সালে শেষবারের মতো সুপার ক্লাসিকো অনুষ্ঠিত হয় সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ১১টায়। ম্যাচের ৯ মিনিটেই এগিয়ে যেতে পারতো ব্রাজিল। কিন্তু পেনাল্টি মিস করেন গ্যাব্রিয়েল জেসুস। নাটকীয়তার শুরু এখানেই। 

তিন মিনিট পরই আবারও পেনাল্টি পেয়ে যায় আর্জেন্টিনা, তবে তা ঠেকিয়ে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক এলিসেন বেকার। পরে ফিরতি শটে গোল করতে ভুল করেননি মেসি। ৩০ মিনিটে আবারও দারুন সুযোগ পেয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। কিন্তু বাঁধা হয়ে দাঁড়ান প্রতিপক্ষ ডিফেন্ডার।

৩৫ মিনিটে সুযোগ পায় ব্রাজিল, কিন্তু কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে আবারও দারুণ সুযোগ আসে মেসির সামনে। গোলমুখে শটও করেন তিনি, কিন্তু দূর্দান্ত সেভ করে এবারও ব্রাজিলকে রক্ষা করেন বেকার।

বিরতির পর খেলা আরও জমে উঠে। শুরুতে ব্রাজিল দুইটি আক্রমন চালালেও পরে বেশ কয়েক বার ব্রাজিলের রক্ষণে হানা দেন মেসি-মার্টিনেজরা। যার মধ্যে ৬৫ মিনিটে ফ্রি কিক পায় আর্জেন্টিনা।

ডি বক্সের বাইরে থেকে মেসির অন টার্গেট শট দারুণভাবে এক হাতে রুখে দেন ব্রাজিলিয়ান গোলরক্ষক। ৭৪ মিনিটে আর্জেন্টিনা আরও একটি দারুণ সুযোগ পায়। এরপর দুই দলই বেশ কয়েকটি আক্রমন চালালেও কেউই আর গোল করতে পারেনি।

পুরো ম্যাচে প্রায় ৬৬ শতাংশ বল নিজেদের দখলে রাখলেও মাত্র ১ বার গোলমুখে শট নিতে পেরেছে ব্রাজিল। অন্যদিকে ৮ বার অন টার্গেট শট নিয়েও মাত্র একবারই লক্ষ্যভেদ করতে পেরেছে আর্জেন্টিনা। 

এমএইচবি

আরও পড়ুন