• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৯, ০২:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৮, ২০১৯, ০২:৪৮ পিএম

অস্কার

ফিচার ফিল্ম বিভাগে লড়বে বাংলাদেশসহ ৯৩টি দেশ 

ফিচার ফিল্ম বিভাগে লড়বে বাংলাদেশসহ ৯৩টি দেশ 
অস্কারে যাওয়া তিন ছবির পোস্টার

বিশ্ব সিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড অস্কারের ৯২তম আসর বসতে যাচ্ছে আগামী বছর ৯ ফেব্রুয়ারি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেয়া হবে এই পুরস্কার। আর এই আসরে সবার চোখ থাকে যেই বিভাগে তা হলো বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম। এ বছর এই পুরস্কারের জন্য লড়বে বাংলাদেশসহ ৯৩টি দেশ। 

সোমবার (৭ অক্টোবর) ৯৩টি দেশ থেকে নির্বাচিত সিনেমার চূড়ান্ত তালিকা ঘোষণা করা হয়েছে। তালিকায় সেনেগালের ‘অ্যাটলান্টিকস’, ফ্রান্সের ‘লা মিসারেবলস’, স্পেনের ‘পেইন অ্যান্ড গ্লোরি’ এবং দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’ এর মতো প্রশংসিত সিনেমা আছে এবারের তালিকায়। তাই লড়াই যে হাড্ডাহাড্ডি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। চ্যানেল আই

নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু পরিচালিত চলচ্চিত্র  ‘আলফা’

এন্টার্কটিকা ছাড়া সব মহাদেশ থেকেই নির্বাচিত হয়েছে সিনেমা। এই প্রথম ঘানা, নাইজেরিয়া এবং উজবেকিস্তানের সিনেমা এই বিভাগে নির্বাচিত হয়েছে। তালিকার সবচেয়ে ‘হাই প্রোফাইল’ ছবি মনে করা হচ্ছে বং জুন হো পরিচালিত দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’কে। ছবিটি কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতে নিয়েছে।

এবারের আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘আলফা’। ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্পকে এই ছবির উপজীব্য করা হয়েছে। ভারত থেকে ‘গল্লি বয়’ লড়বে এই প্রতিযোগিতায়।

৯৩টি ছবির তালিকা থেকে ১০টি ছবির সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ১৬ ডিসেম্বর (সোমবার)। আর এই বিভাগের মনোনয়ন ঘোষণা করা হবে ২০২০ সালের ১৩ জানুয়ারি।

এসএমএম

আরও পড়ুন