• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০১:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০১:২৪ পিএম

বিচারকদের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল

বিচারকদের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল

বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। বুধবার (৩১ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত  হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

সম্প্রতি কুমিল্লার আদালতে বিচারকের সামনে একজনকে হত্যার ঘটনার পরিপ্রেক্ষিতে হওয়া রিটের প্রাথমিক শুনানি নিয়ে এই রুল দেয় হাইকোর্ট। আদালত বলে, কুমিল্লা আদালতে বিচারকের সামনে একজনকে হত্যার ঘটনায় আমরা নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। এর আগে নেত্রকোনার আদালতে দুইজন বিচারককে হত্যা করা হয়েছিল। আবার গাজীপুরে আদালতেও হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। এ কারণে আমরা বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে রুল জারি করছি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ১৬ জুলাই আদালত অঙ্গন ও বিচারকদের যথাযথ নিরাপত্তা প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। এক বিচারকের স্ত্রী ও সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান এ রিট দায়ের করেন।

গত ১৫ জুলাই কুমিল্লা আদালতে হত্যা মামলার এক আসামি অপর আসামিকে ছুরিকাঘাতে হত্যা করে। কুমিল্লার তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফাতেমা ফেরদৌসের আদালতে এ ঘটনা ঘটে। নিহত যুবকের নাম ফারুক হোসেন (২৭)। অভিযুক্ত আবুল হাসানকে (২৫) গ্রেপ্তার করেছে পুলিশ। তারা মামাতো-ফুফাতো ভাই।

এমএ/ টিএফ
 

আরও পড়ুন