• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২০, ০৯:২০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০২০, ০৯:২০ পিএম

গাড়ির ধারণাই বদলে দেবে অ্যাপল!

গাড়ির ধারণাই বদলে দেবে অ্যাপল!

আইফোন ১২ প্রো ম্যাক্স নিয়ে এরইমধ্যে বিশ্বে স্মার্টফোনের আলোচনার কেন্দ্রে আছে অ্যাপল। এবার চালকবিহীন গাড়ি নির্মাণের ঘোষণা দিয়ে প্রযুক্তি খাতে নিজেদের কর্তৃত্ব আরেক ধাপ এগিয়ে নিল এই মার্কিন টেক জায়ান্ট। অ্যাপল ওয়েবসাইটের বিবৃতি অনুযায়ী, ২০২৪ সালে সড়কে চলতে যাচ্ছে অ্যাপলের ‘নেক্সট লেভেলের’ গাড়ি, যা বদলে দেবে গাড়ি নিয়ে মানুষের প্রচলিত ধ্যানধারণা।

অ্যাপলের বিশ্বস্ত সুত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, স্বনিয়ন্ত্রিত এই গাড়িতে এমন প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে অ্যাপল যা কেউ আগে দেখেনি। নতুন এই গাড়ি নির্মাণের প্রকল্পের নাম ‘প্রোজেক্ট টাইটান’।

২০১৪ সাল থেকে অত্যন্ত গোপনীয়তার সঙ্গেই এই প্রকল্প নিয়ে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। ২০১৮ সালে বিশ্বখ্যাত ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই প্রকল্পে নিয়োগ দিয়ে আলোচনায় আসে তারা। ২০১৯ সালেও গাড়িতে কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন সব প্রযুক্তি পরীক্ষা করছে অ্যাপল - এমন খবর প্রকাশ পায়। তবে ঠিক কবে নাগাদ অ্যাপলের গাড়ি বাজারে আসবে তা জানতে আনুষ্ঠানিক সিদ্ধান্তের অপেক্ষায় ছিল সবাই।

রয়টার্স জানায়, অ্যাপল কারের মূল আকর্ষণ থাকবে এর ব্যাটারি। যা খরচ কমিয়ে মাইলেজ বাড়িয়ে দিবে বহুগুণে। তবে এই ব্যাটারিতে কি ধরণের প্রযুক্তি ব্যবহার হচ্ছে তা এখনও গোপন রেখেছে অ্যাপল। ধারণা করা হচ্ছে লিথিয়াম আয়ন ব্যাটারির বদলে তারা লিথিয়াম আয়ন ফসফেট ব্যাটারি ব্যবহার করতে পারে যা গাড়ির কার্যকারিতা অনেকাংশে বাড়িয়ে দিবে। তাই ড্রাইভারের সঙ্গে বেঁচে যাবে জ্বালানি খরচ। একইসঙ্গে গাড়িকে দুর্ঘটনা থেকে বাঁচাতে আর আরোহীদের যাত্রা আরামদায়ক করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং এর নতুন সব প্রযুক্তি ব্যবহার করছে তারা। ফলে গাড়ির চলাচল হবে নিখুঁত আর গতিও নিয়ন্ত্রিত হবে স্বয়ংক্রিয়ভাবে। গাড়ির প্রযুক্তিগত দিক অ্যাপলের তত্ত্বাবধায়নে থাকলেও এর বডি কোন আন্তর্জাতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান তৈরি করবে বলেও শোনা যাচ্ছে।

অ্যাপলের গাড়ি বাজারে আনার ঘোষণা এরই মধ্যে চাপে ফেলেছে ইলেকট্রিক কার প্রস্তুতকারী দুই প্রতিদ্বন্দ্বী টেসলা আর ওয়েমোকে। প্রজেক্ট টাইটানের ঘোষণায় অ্যাপলের শেয়ারের দাম বেড়ে গেছে শতকরা এক দশমিক ২৪ ভাগ। তবে তথ্যের নিরাপত্তার স্বার্থে গাড়ি নিয়ে বিস্তারিত কিছুই এখনই প্রকাশ করতে নারাজ অ্যাপল।

আরও পড়ুন