• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০১৯, ০৩:০১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০১৯, ০৩:০৩ পিএম

রিজার্ভ ডে সম্পর্কে যা কিছু জানা দরকার

রিজার্ভ ডে সম্পর্কে যা কিছু জানা দরকার
এবারের বিশ্বকাপে বৃষ্টি নিয়ে বেশ বেগ পোহাতে হচ্ছে ম্যাচ অফিসিয়ালদের

ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ১ম সেমিফাইনলটি পড়েছে বৃষ্টি বাধায়। মঙ্গলবার ম্যাচের জন্য নির্ধারিত দিনে স্থানীয় সময় ২টা ১ মিনিটে বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। টস জিতে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড তখন খেলে ফেলেছে ৪৬ ওভার ১ বল। স্কোরবোর্ডে তখন তাদের সংগ্রহ ৫ উইকেটে ২১১। 

এবারের বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে'র ব্যবস্থা থাকায় আজ বুধবার (১০ জুলাই) আবার মাঠে গড়াচ্ছে খেলা। তবে এই রিজার্ভ ডে সম্পর্কে অনেকের মনেই রয়েছে ধোঁয়াশা। দর্শকদের সেই সন্দেহগুলো দূর করা হলো কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে। 

রিজার্ভ ডে কিভাবে কাজ করে? 

রিজার্ভ ডে মূলত আগের দিনের খেলাই চালিয়ে যাওয়ার একটি প্রক্রিয়া, নতুন করে খেলা শুরু হওয়ার নয়। গতকাল খেলা যেখানে থেমে গিয়েছিল, সেখান থেকেই খেলা শুরু করতে হবে আজ। কোনো বৃষ্টি বাধা না থাকলে পুরো ৫০ ওভারের ম্যাচই সম্পন্ন করা হবে। কোনো কারণে যদি পুরো ম্যাচই ভেস্তে যেত, আজ আয়োজিত হতো 'ফ্রেশ' একটি ম্যাচ।  

বৃষ্টি না এলেও যদি আজ কোনোভাবে খেলা টাই হয়ে যায়, তবে দুই দলের ভাগ্য নির্ধারণ করবে সুপার ওভার। 

রিজার্ভ ডেতে বৃষ্টি হলে কি হবে? 

যদি আজ বৃষ্টির কারণে একেবারেই খেলা সম্ভব না হয়, ভারত চলে যাবে ফাইনালে। কারণ, রাউন্ড রবিন লীগের পয়েন্ট ব্যবধানে কিউইদের থেকে এগিয়ে আছে টিম ইন্ডিয়া। 

ফাইনাল ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে কি হবে? 

আগেই বলা হয়েছে, সেমিফাইনলের মতো ফাইনালেও রয়েছে রিজার্ভ ডে'র ব্যবস্থা। যদি দুইদিনই হানা দেয় বৃষ্টি, আর খেলা পরিচালনা করা সম্ভব না হয়, তবে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করে ট্রফি দিয়ে দেয়া হবে। আর টাই হলে সুপার ওভার তো রয়েছেই। 

এমএইচএস  

আরও পড়ুন