• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১১, ২০১৯, ০৬:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১১, ২০১৯, ০৬:৩৭ পিএম

রশিদের লেগস্পিনে দিশেহারা অজিরা

রশিদের লেগস্পিনে দিশেহারা অজিরা
এক ওভারে ২ উইকেট নিয়ে ইংল্যান্ডের হাতে লাগাম তুলে দিয়েছেন আদিল রশিদ। ফটো : আইসিসি

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়েছে অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত তাদের স্কোর ৪০ ওভারে ৭ উইকেটে ১৭৫ রান। স্রোতের বিপরীতে লড়ে যাওয়া স্টিভেন স্মিথ ৭৫ এবং মিশেল স্টার্ক ৪ রানে ক্রিজে আছেন।

অ্যালেক্স ক্যারি, মার্কাস স্টইনিস এবং প্যাট কামিন্সকে সাজঘরে ফেরত পাঠিয়ে নিজের কোটা পূরণ করা ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ ১০ অবারে ৫৪ রান দিয়ে ৩ উইকেট তুলে বড় মঞ্চে নিজের কার্যকারিতা প্রমাণ করেছেন। 

১১৮ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর গ্লেন মাক্সওয়েলকে নিয়ে ৩৯ রানের জুটি গড়ে ধাক্কা সামলানোর চেষ্টা করে যাচ্ছিলেন স্মিথ। তবে ২২ রাম করা মাক্সওয়েল জোফরা আর্চারের স্লোয়ার বলে শর্ট কভারে ইয়ন মরগানের সহজ ক্যাচে পরিণত হয়ে মাঠ ছাড়েন। খানিকপর রশিদের বলে মাত্র ৬ রান করে প্যাট কামিন্স প্রথম স্লিপে জো রুটে হাতে ক্যাচ দিয়ে আসলে বিপর্যয়ে পড়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এর আগে বার্মিংহ্যামের এজবাস্টনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে টসে জিতে আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া দ্বিতীয় ওভারের প্রথম বলেই জোফরা আর্চারের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন ফিঞ্চ। সেই সাথে সেমির মঞ্চে গোল্ডেন ডাকের লজ্জা উপহার নিয়ে ফিরে যান অজি কাপ্তান। এরপর রিভিউ নিয়েও বাঁচতে পারেননি ফিঞ্চ, বরং একমাত্র সোনার হরিণ রিভিউটিও হাতছাড়া হয়ে গেছে অস্ট্রেলিয়ার। 

পরের ওভারেই ক্রিস ওকসের আঘাতে ব্যক্তিগত ৯ রানে জনি বেয়ারস্টোকে ক্যাচ দিয়ে ফিরেছেন টুর্নামেন্টজুড়ে দারুণ ছন্দে থাকা ডেভিড ওয়ার্নার। ওকসের ওই ওভারেই ফিরে যেতে বসেছিলেন বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা পিটার হ্যান্ডসকম্বও। আম্পায়ার আউট দিয়ে দিলে আর রক্ষা হতো না তাদের। সপ্তম ওভারে ক্রিস ওকসের করা প্রথম বলে মাত্র ৪ রান করেই বোল্ড হন পিটার হ্যান্ডসকম্ব। তখন অজিদের স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ১৪ রান। 

চতুর্থ উইকেটে স্মিথের সঙ্গে দারুণ জুটি গড়ার পর আদিল রশিদের বলে লেগ সাইডে উড়িয়ে মারতে গিয়ে মিডউইকেটে দ্বাদশ খেলোয়াড় জেমস ভিন্সের হাতে ধড়া পড়ে ৪৬ রান করে ক্যারি সাজঘরে ফেরেন। একই ওভারে রশিদের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে রানের খাতা না খুলেই স্টইনিস প্যাভিলিয়নে ফিরলে ইংল্যান্ড ম্যাচের নিয়ন্ত্রণ নেয়। 

আরআইএস 

আরও পড়ুন