• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০২:২৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০২:২৮ পিএম

ক্রিকেটের আইনে যুগান্তকারী পরিবর্তন আইসিসির  

ক্রিকেটের আইনে যুগান্তকারী পরিবর্তন  আইসিসির   
আহত ক্রিকেটারের পরিবর্তে এখন থেকে বদলি ক্রিকেটার মাঠে নামতে পারবে - ছবি : ফক্স স্পোর্টস

ফুটবল খেলায় বদলি ফুটবলার মাঠে নামানোর নিয়ম আছে। কোচ যদি চান, খেলা শুরু হওয়ার পর যেকোনো সময় মাঠের যেকোনো ফুটবলারকে উঠিয়ে তার পরিবর্তে অন্য যে কাউকে নামাতে পারেন তিনি।

ক্রিকেটেও এখন চালু হতে যাচ্ছে সেই নিয়ম। মাথায় বল লেগে কোনো ক্রিকেটার আহত হলে তার পরিবর্তে বদলি ক্রিকেটার মাঠে নামানোর নতুন নিয়ম চালু করল আইসিসি। আসছে অ্যাশেজ থেকেই কার্যকর হবে নিয়মটি। 

গতকাল বৃহস্পতিবার (১৮ জুলাই) আইসিসির বাৎসরিক সভায় যুগান্তকারী এই নিয়ম পাস হয়েছে। এ ছাড়াও স্লো-ওভার রেটে এখন শুধুমাত্র অধিনায়কই দোষী হবেন না, দলের বাকিদের পকেট থেকেও সমপরিমাণ ম্যাচ ফি কাঁটা হবে বলে নতুন আইন জারি করেছে ক্রিকেটের সর্বোচ্চ অভিভাবক সংস্থাটি।  

বদলি ক্রিকেটার মাঠে নামানোর ক্ষেত্রে অবশ্য শর্ত জুড়ে দিয়েছে আইসিসি। আঘাতপ্রাপ্ত ক্রিকেটারের দলের চিকিৎসককে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে আসলেই আহত ক্রিকেটার আর মাঠে নামার উপযুক্ত কি-না। যদি না হয় তবে বদল করলে দলের একই পজিশনের ক্রিকেটারকে মাঠে নামাতে হবে।

অর্থাৎ, কোনো ব্যাটসম্যান আহত হলে তার পরিবর্তে ব্যাটসম্যান নামবে, আর বোলার হলে বোলার। তবে নতুন ক্রিকেটার মাঠে নামানোর আগে সিদ্ধান্তটি অবশ্যই ম্যাচ রেফারির থেকে অনুমোদন পেতে হবে। 

এসএইচএস 

আরও পড়ুন