• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৩:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০৩:৩৬ পিএম

সরকার জিম্বাবুয়ে ক্রিকেটে হস্তক্ষেপ করেনি: ক্রীড়ামন্ত্রী 

সরকার জিম্বাবুয়ে ক্রিকেটে হস্তক্ষেপ করেনি: ক্রীড়ামন্ত্রী 
জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রী কির্স্টি কভেন্ট্রি

বোর্ড নির্বাচনে সরকারের হস্তক্ষেপের অভিযোগ এনে সর্বশেষ সভায় জিম্বাবুয়েকে অনির্দিষ্ট কালের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। এক সময় ক্রিকেটের অভিজাত সদস্য দেশটির ক্রিকেট তাই এখন হুমকির সম্মুখীন। 

আইসিসির এই নিষেধাজ্ঞা মেনে নিতে না পেরে ইতোমধ্যেই অবসর নিয়ে নিয়েছেন জিম্বাবুয়ের ২৯ বছর বয়সী অলরাউন্ডার সলোমন মিরে। তারকা ব্যাটসম্যান সিকান্দার রাজাও টুইটারে দিয়েছেন অবসরের ইঙ্গিত। আবেগী এক বার্তায় রাজা লিখেছিলেন, ‘কীভাবে একটি সিদ্ধান্ত একটি দলকে আগন্তুক বানিয়ে দিলো। কীভাবে একটি সিদ্ধান্ত অনেক মানুষকে বেকার করে ফেলল। কীভাবে একটি সিদ্ধান্ত অনেক পরিবারকে প্রভাবিত করল। কীভাবে একটি সিদ্ধান্ত অনেকগুলো ক্যারিয়ারকে শেষ করে দিল। অবশ্যই আন্তর্জাতিক ক্রিকেট থেকে এমন বিদায় চাইনি।’

তবে দেশটির ক্রীড়ামন্ত্রী কির্স্টি কভেন্ট্রি আইসিসির এই অভিযোগ অস্বীকার করেছেন। টুইটারে তিনি লিখেছেন, 'আইসিসির এমন সিদ্ধান্তে জিম্বাবুয়ে ক্রিকেটের বড় ক্ষতি হয়ে গেলো। জিম্বাবুয়ে ক্রিকেটের ভালোর জন্যই সরকার সিদ্ধান্ত নিয়েছে, যাতে আন্তর্জাতিক পরিমণ্ডলে দলটি আরও ভালো করতে পারে। ক্রীড়া মন্ত্রণালয় এসআরসি গঠন করে। তবে এসআরসি কখনোই সরকারের অংশ নয়।' উল্লেখ্য জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের নির্বাচনে এসআরসির ভূমিকার প্রশ্নেই মূলত এই বিতর্কের জন্ম। 

আপাতত ক্রিকেট কাঠামোকে ঢেলে সাজাতে জিম্বাবুয়েকে ৩ মাসের সময় দিয়েছে আইসিসি। নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে দলটি কোনো আইসিসি ইভেন্টে অংশ নিতে পারবে না। তবে দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক সিরিজ খেলতে পারবে।

জিম্বাবুয়ের ক্রীড়া মন্ত্রী কির্স্টি কভেন্ট্রি বিশ্ব ক্রীড়াঙ্গনের অনেক জনপ্রিয় একটি নাম। জিম্বাবুয়ের হয়ে অলিম্পিক সাঁতারে দুইটি স্বর্ণ, একটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ পদক রয়েছে তার। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির একজন গুরুত্বপূর্ণ সদস্যও তিনি। অলিম্পিকে নারী সাঁতারুদের মধ্যে যৌথভাবে সর্বোচ্চ পদকপ্রাপ্ত অ্যাথলেট হচ্ছেন কির্স্টি। 

এমএইচএস   

আরও পড়ুন