• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৩:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০৩:৩৭ পিএম

আমার দিন ফুরিয়ে এসেছে, হাতে সময় বেশি নেই : মুশফিক 

আমার দিন ফুরিয়ে এসেছে, হাতে সময় বেশি নেই : মুশফিক 
সদ্য শেষ হওয়া বিশ্বকাপ ক্রিকেটে নিজের পারফরম্যান্স নিয়ে মোটামুটি সন্তুষ্ট মুশফিকুর রহিম। ফটো : আইসিসি

বাংলাদেশ দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য মুশফিকুর রহিম নিঃসন্দেহে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে নিজের দায়িত্ব বহু বছর ধরে পালন করে চলেছেন। তামিম ইকবাল আর সাকিব আল হাসানের পাশাপাশি তিনি দলের আরেক ব্যাটিং স্তম্ভ। ২০১৫ সাল থেকে তার ব্যাটিং গড় ৪৭.২১, যা সত্যি ঈর্ষণীয়।

৩২ বছর বয়সী এই ক্রিকেটার এখন থেকেই নিজের ক্যারিয়ারের শেষ নিয়ে চিন্তা-ভাবনা করতে শুরু করেছেন। ক্রিকবাজকে দেয়া এক সাক্ষাৎকারে মি. ডিপেন্ডেবল নামে খ্যাত এই ক্রিকেটার বিষয়টি নিয়ে খোলাখুলি কথা বলেছেন।

মুশফিক বলেন, বয়স বাড়ছে তাই দলকে আরও বেশি বেশি করে জেতাতে চাই। সত্যি কথা বলতে কি, আমার দিন ফুরিয়ে এসেছে, তাই হাতে সময় বেশি নেই। এবার সময় এসেছে প্রতি সিরিজের আগে খেলবো নাকি খেলবো না, তা যাচাই করার। এইভাবে ভাবলে মনে হয় ফর্ম ধরে রাখতে পারবো। একসঙ্গে বেশিদূরের কথা ভাবলে একটানা ফর্ম ধরে রাখা কঠিন।

বাংলাদেশ দলের হয়ে আরও কতদিন খেলতে চান, সেই বিষয়ে সরাসরি জানিয়ে দিয়েছেন টাইগার মুশফিক। তিনি বলেন, ২০২৩ বিশ্বকাপ অবশ্যই খেলতে চাই। ১০-১৫ বছর ধরে খেলছি। এবার আরও উন্নতির পালা। ৫০-৬০ রানের ইনিংস নিয়ে সন্তুষ্ট না হয়ে ম্যাচ জিতিয়ে ফিরতে চাই। আর সেটা যে পারবো, তা আমি এই বিশ্বকাপে প্রতিকূল পরিবেশে কঠিন প্রতিপক্ষের মোকাবেলা করে বুঝেছি।

টাইগারদের এই সাবেক অধিনায়ক সদ্য শেষ হওয়া বিশ্বকাপ ক্রিকেটে নিজের পারফরম্যান্স নিয়ে মোটামুটি সন্তুষ্ট বলেই ক্রিকবাজকে জানিয়েছেন। তিনি এ প্রসঙ্গে বলেন, এই বিশ্বকাপে চার নম্বর ব্যাটসম্যানদের মধ্যে মনে হয় না রস টেলর ছাড়া আমার থেকে ভালো আর কেউ ব্যাট করেছে। সবচেয়ে বড় কথা, আমার ব্যাটিং দলকে জিততে সাহায্য করেছে, তাই আমি খুশি। এরকম খেললে আরও ভালো করার জন্য, আরও বড় চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার জন্য বাড়তি আত্মবিশ্বাস পাই।

মুশফিক ও তামিমের মধ্যে কে বড় ব্যাটসম্যান তা নিয়ে বাংলাদেশের ক্রিকেট মহলে জল্পনার শেষ নেই। তবে মুশফিক মনে করেন যে এই সুস্থ প্রতিযোগিতায় শেষ পর্যন্ত দলেরই লাভ হয়।

মি.ডিপেন্ডেবল বলেন, আমরা অবশ্যই চাই একে অন্যের চেয়ে বেশি রান করতে। ধরেন তামিম কিছু রান করলো, তারপর আমি আরও বেশি রান করলাম। এতে লাভ তো দলেরই হচ্ছে, তাই না? আর সেটা নিয়মিতভাবে পারলে তো আমি একা হাতে দলকে ম্যাচ জেতাতে পারবো। 

তিনি আরও বলেন, বিশ্বকাপের ফর্ম সাকিব ধরে রাখতে পারলে ওর যেমন ভালো হবে তেমনি দলেরও ভালো হবে। একই কথা সৌম্য আর লিটনের মতো নতুনদের ক্ষেত্রেও প্রযোজ্য। 

আরআইএস 

আরও পড়ুন