• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ১২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ১২:২১ পিএম

‘হাথুরুর বেতন দিয়ে দুইজন আন্তর্জাতিক কোচ পাওয়া সম্ভব’

‘হাথুরুর বেতন দিয়ে দুইজন আন্তর্জাতিক কোচ পাওয়া সম্ভব’
বাংলাদেশকে সিরিজ হারিয়েও নিস্তার পাচ্ছেন না হাথুরুসিংহে। ফাইল ছবি

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগেই খবর বেরিয়েছিল, শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো দেশটির ক্রিকেট দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে অপসারণের নির্দেশ দিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে সিরিজেই হতে যাচ্ছে হাথুরুর শ্রীলঙ্কা অধ্যায়ের সমাপ্তি তা প্রায় নিশ্চিতই ছিল। এবার দেশটির ক্রীড়ামন্ত্রী ঘোষণা দিলেন, প্রধান কোচ হিসেবে 'সেরা' তিন আন্তর্জাতিক কোচের আবেদন পর্যালোচনা করা হচ্ছে।  

বিশ্বকাপে শ্রীলঙ্কার 'হতাশাজনক' পারফরম্যান্সের পরপরই হাথুরুসিংহে ও তার সহকর্মীদের বরখাস্ত করার গুঞ্জন ওঠে। এবার নিশ্চিত হলো, বাংলাদেশকে সিরিজ হারিয়েও পার পাচ্ছেন না তারা। ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে শিরোপা নিজেদের করে নিয়েছে লঙ্কানরা।

হারিন ফার্নান্দো জানিয়েছেন, ওই তিনজন আন্তর্জাতিক কোচের মধ্যে একজন সাবেক শ্রীলঙ্কান অধিনায়কও রয়েছেন। শ্রীলঙ্কা দলের কোচ হিসেবে মাসে ৪০ হাজার ডলার বেতন পান হাথুরুসিংহে। কোচের এত বেশি বেতনেরও পক্ষে নন হারিন। সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, 'আমরা যদি মাত্র ৩৫ শতাংশ ম্যাচ জিতি, তাহলে কোচকে এত বেতন দিয়ে রাখার কোনো মানে হয় না।'

লঙ্কানদের কোচ হতে আগ্রহ প্রকাশ করা তিন আন্তর্জাতিক কোচের বেতনের চাহিদাও বেশি নয় বলে জানান হারিন। ১৭ হাজার ৫০০ ডলার থেকে ২৫ হাজার ডলারের মধ্যেই ভালো মানের আন্তর্জাতিক কোচ পাওয়া যাবে বলে মনে করেন তিনি।

হারিন ফার্নান্দো জানান, 'এখন আমরা যে খরচ করছি, তাতে দুইজন আন্তর্জাতিক কোচ পাওয়া সম্ভব।'

হঠাৎ ২০১৭ সালের ডিসেম্বরে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব ছেড়ে লঙ্কানদের দায়িত্ব নেয়ার সময় বেশ সংকটপূর্ণ অবস্থানে ছিল শ্রীলঙ্কান ক্রিকেট। ভারতের বিপক্ষে ঘরের মাঠে ও ভারতের মাটিতে টেস্ট সিরিজে বিধ্বস্ত হয়েছিল শ্রীলঙ্কা। সেই অবস্থা থেকে হাথুরুর হাত ধরে ভালোই উন্নতি করেছে লঙ্কানরা। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে টেস্ট সিরিজে হারিয়েছে। তারপরও তার ওপর আস্থা রাখতে পারছেন না লঙ্কান ক্রীড়ামন্ত্রী।

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন টেস্ট সিরিজের আগেই নতুন কোচ নিয়োগ দিতে চায় শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড (এসএলসি)। গলে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি শুরু হবে ১৪ আগস্ট।

এমএইচএস

 

 

আরও পড়ুন