• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০১৯, ০২:০১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০১৯, ০২:০১ পিএম

অ্যাশেজ সিরিজে সর্বোচ্চ রান করা ৫ ব্যাটসম্যান

অ্যাশেজ সিরিজে সর্বোচ্চ রান করা ৫ ব্যাটসম্যান
অ্যাশেজ সিরিজের ছাই পরিপূর্ণ ট্রফি। ফটো : সংগৃহীত

আজ থেকে মাঠে গড়াচ্ছে টেস্ট ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় লড়াই অ্যাশেজ সিরিজ। এর আগে ৭০টি আসরের মধ্যে ৩৩টিতে জয় পেয়েছে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড জয় পেয়েছে ৩২টি সিরিজে। ৫টি সিরিজ হয়েছে ড্র।

শতাব্দী প্রাচীন অ্যাশেজ সিরিজ মানেই হলো ইতিহাস এবং পরিসংখ্যান নিয়ে টানাটানি, ক্রিকেট বিশ্লেষকদের মাতামাতি আর ক্রিকেট সাংবাদিকদের ছুটাছুটি। ক্রিকেটপ্রেমীদের মাঝেও থাকে হরেক রকমের তথ্য জানার বাড়তি কৌতূহল। 

পাঠকদের কৌতূহল সামান্য হলেও মেটানোর জন্য আজ তুল ধরা হলো অ্যাশেজ সিরিজে সর্বোচ্চ রান সংগ্রহকারী ৫ ব্যাটসম্যানের পরিসংখ্যান- 

১. স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান (ম্যাচ-৩৭, ইনিংস-৬৩, রান ৫০২৮, সর্বোচ্চ সংগ্রহ-৩৩৪, গড়- ৮৯.৭৮)

মজার বিষয় হচ্ছে- এই তালিকায় থাকা অন্যদের তুলনায় অনেক কম ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি ক্রিকেটার। মাত্র ৩৭টি ম্যাচ খেলে ৮৯.৭৮ গড়ে সংগ্রহ করেছেন ৫০২৮ রান। রানের গড়টি আসলেই অবিশ্বাস্য। অ্যাশেজে ব্র্যাডম্যানের ব্যক্তিগত সর্বাধিক রানের ইনিংস ৩৩৪ রানের, যা তার ক্যারিয়ারের সেরা ইনিংসও বটে। তার সম্পর্কে আরেকটি বিস্ময়কর তথ্য হচ্ছে অ্যাশেজ ক্যারিয়ারে তিনি ছয়বার শূন্য রানে আউট হয়েছেন। বিদায়ী ম্যাচে শূন্য রানে আউট হবার কারণে টেস্টে ১০০ রানের গড় নিয়ে অবসরে যেতে পারেননি তিনি, যা এখনো ক্রিকেট ইতিহাসের বড় এক ট্রাজেডি হয়ে আছে । তবে ডানহাতি এই ব্যাটসম্যান এখনো ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সম্মানিত ব্যক্তিত্ব হিসেবে স্বমহিমায় প্রতিষ্ঠিত থেকে নিজের অমরত্ব নিশ্চিত করেছেন। তার ক্যারিয়ার এখনো নতুন প্রজন্মের ক্রিকেটারদের কাছে অনুসরণীয়। 

২. স্যার জ্যাক হবস (ম্যাচ-৪১, ইনিংস-৭১, রান -৩৬৩৬, সর্বোচ্চ সংগ্রহ ১৮৭, গড় -৫৪.২৬)

কিংবদন্তি ইংলিশ ক্রিকেটার স্যার জ্যাক হবস ১৯০৫ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত দীর্ঘ ২৯ বছরের ক্যারিয়ারে প্রথম শ্রেণির ক্রিকেটে সংগ্রহ করেছেন ৬১ হাজারেরও বেশি রান। ডানহাতি এই ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্যারিয়ারেও দক্ষতার ছাপ রেখেছেন। তিনি সর্বমোট ৬১টি টেস্ট খেলেছেন, যার ৪১টিই অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজে। অ্যাশেজের ইতিহাসে সাড়ে তিন হাজারের বেশি রান করা দুই ব্যাটসম্যানের একজন হবস। অপরজন যথারীতি স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। চোখ ধাঁধানো অ্যাশেজ ক্যারিয়ারে জ্যাক হবস ১২টি সেঞ্চুরি ও ১৫টি হাফ সেঞ্চুরি করেছেন। অজিদের বিপক্ষে ইংল্যান্ডের অধিকাংশ জয়েই তার অগ্রগণ্য ভূমিকা ছিল।

৩. অ্যালান বোর্ডার (ম্যাচ-৪২, ইনিংস-৭৩, রান-৩২২২, সর্বোচ্চ রান-২০০*, গড়-৫৫.৫৫)

অস্ট্রেলিয়ার প্রথম বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ‘এবি’ নামে পরিচিত বাঁ হাতি এই ব্যাটসম্যানের টেস্টে অভিষেক হয় ১৯৭৮-৭৯ অ্যাশেজ সিরিজে। অস্ট্রেলিয়ার হয়ে নিজের প্রথম টেস্ট ইনিংসে তরুণ বোর্ডার সংগ্রহ করেছিলেন ২৯ রান। দ্বিতীয় ইনিংসে শুন্য রানে সাজঘরে ফেরেন তিনি। তবে পরবর্তীতে অসাধারণ ব্যাটিং করেছেন তিনি, পরিসংখ্যান তারই সাক্ষী বহন করছে। ১৫ বছরের অ্যাশেজ ক্যারিয়ারে এই অস্ট্রেলিয়ান ৭টি সেঞ্চুরি এবং ১৯টি হাফ সেঞ্চুরির মালিক হয়েছেন।

৪. স্টিভ ওয়াহ (ম্যাচ-৪৫, ইনিংস-৭২, রান-৩১৭৩, সর্বোচ্চ রান ১৭৭*, গড়-৫৮.৭৫)

১৯৮৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত টেস্ট ক্যারিয়ারকে বয়ে নিয়ে গেছেন সিডনিতে জন্ম নেয়া এই ডানহাতি ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার হয়ে ১৬৮টি টেস্টে অংশ নেয়া ওয়াহ অ্যাশেজে খেলেছেন ৪৫টি ম্যাচ। ওয়াহ তার ১৭ বছরের ক্যারিয়ারে ১০টি সেঞ্চুরি ও ১৪টি হাফ সেঞ্চুরি হাকিয়েছেন। অবশ্য ছয়বার শুন্য হাতে ফেরা ওয়াহ ১৮টি ইনিংসে ছিলেন অপরাজিত।

৫. ডেভিড গাওয়ার (ম্যাচ-৩৮, ইনিংস-৬৯, রান-৩০৩৭, সর্বোচ্চ রান ২১৫, গড়-৪৬.০১)

ইংল্যান্ডের সাবেক এই বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান তার গোটা টেস্ট ক্যারিয়ারে অ্যাশেজেই সবচেয়ে ভালো খেলেছেন। ইংলিশদের হয়ে গাওয়ার ১৩ বছরের ক্যারিয়ারে অ্যাশেজ সিরিজে ৯টি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরি করেছেন। 

আরআইএস 
 

আরও পড়ুন