• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ০৫:২০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ০৫:২০ পিএম

নিষিদ্ধ ক্রিকেটারকে খেলিয়ে বিপদে ভারতীয় ক্রিকেট বোর্ড!

নিষিদ্ধ ক্রিকেটারকে খেলিয়ে বিপদে ভারতীয় ক্রিকেট বোর্ড!
পৃথ্বী শ’র নিষেধাজ্ঞা নিয়ে বেশ বেকায়দার মধ্যে রয়েছে বিসিসিআই - ফাইল ফটো

সম্প্রতি ডোপিং টেস্টে ধরা পড়েন ভারতের উদীয়মান তারকা ক্রিকেটার পৃথ্বী শ। এ কারণে দু'দিন আগে ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। গেল মার্চ থেকেই তার নিষেধাজ্ঞা চলছে। তবে মাথার ওপর এই খড়গ নিয়েও তিনি খেলেছেন আইপিএলে। যা নিয়ে এখন শুরু হয়েছে নতুন বিতর্ক ।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ডোপবিরোধী প্রোগ্রামের অধীনে গত ফেব্রুয়ারি মাসে নিজের মূত্রের নমুনা জমা দেন পৃথ্বী। এরপর পরীক্ষা-নিরীক্ষার পর, এই তরুণ ক্রিকেটারের মূত্রে নিষিদ্ধ মাদকের উপস্থিতি পাওয়া যায়। 

পৃথ্বীর নিষেধাজ্ঞা চলছে আজ আট মাস। ১৬ মার্চ থেকে কার্যকর হয়েছে শাস্তি। বিসিসিআই জানিয়েছে, ১৫ নভেম্বরের পর্যন্ত নিষিদ্ধ থাকলেও আগামী ১৫ সেপ্টেম্বর থেকে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারবেন তিনি।

এদিকে শাস্তির মেয়াদ শুরুর তারিখ নিয়েই এখন সৃষ্টি হয়েছে নতুন বিতর্ক । কারণ ১৬ মার্চ থেকে পৃথ্বী নিষিদ্ধ হলে তার আইপিএলে খেলার কথা না । অথচ তিনি পুরো আইপিএল খেলেছেন দিল্লি ক্যাপিটালসের পক্ষে। নিষিদ্ধ থাকাবস্থায় তাকে আইপিএলে খেলার অনুমতি দিয়ে আইন ভেঙ্গেছে বিসিসিআই ।

পৃথ্বী শ’র বিষয় নিয়ে জট পাকিয়েছে ভারতের ক্রীড়া মন্ত্রনালয়ও। এই বিতর্কে নিয়ে তারা জানিয়েছে , ডোপিং পরীক্ষা করার কোনো এখতিয়ার নেই বোর্ডের। ক্রিকেটারদের শাস্তি দেয়া তো দূর কথা!

ভারতের বোর্ডের এক কর্মকর্তা বিতর্কের আগুনে ঘি ঢেলে বলেছেন, ‘বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, মার্চ মাস থেকে ও নিষিদ্ধ। সেই নিষিদ্ধ হওয়ার সময়ে ও আইপিএল খেলেছে। যদিও এটা শর্তসাপেক্ষে অনুমোদন দেয়া হয়, তাহলেও এটা গ্রহণযোগ্য নয়।’

সব মিলিয়ে পরিস্থিতি জটিল রূপ ধারণ করেছে । পৃথ্বী শ’র বিষয়টি নিয়ে বেশ বেকায়দায় রয়েছে বিসিসিআই। নিষিদ্ধ অবস্থায় আইপিএল খেলে পৃথ্বী অন্যায় করে থাকলে তার দায় এড়াতে পারছে না আইপিএলের আয়োজকরা ।

এসএইচএস 

আরও পড়ুন