• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৬, ২০১৯, ০৯:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৬, ২০১৯, ০৯:৪৭ পিএম

কোহলি নন, অজি কোচের মতে স্মিথই বিশ্বসেরা  

কোহলি নন, অজি কোচের মতে স্মিথই বিশ্বসেরা  
অস্ট্রেলিয়া কোচের কাছে তার শিষ্য স্মিথই বিশ্বসেরা ব্যাটসম্যান - ছবি : টুইটার

প্রশংসার জোয়ারে ভাসছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়াকে খাদের কিনার থেকে তুলে এনে অ্যাশেজের প্রথম টেস্টের দুই ইনিংসেই তিনি যে দুটি ইনিংস খেলেছেন তাতে তিনি বাহবা পাওয়ার যোগ্যই। ম্যাচসেরা স্মিথের প্রসংসায় তাই পঞ্চমুখ অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারও।

কিছুদিন আগেও ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে সেরা ব্যাটসম্যান বলে দাবি করলেও স্মিথের ব্যাট মত পাল্টাতে বাধ্য করেছে ল্যাঙ্গারকে। কোহলির চেয়ে স্মিথকে আরও পরিণত ক্রিকেটার দাবি করে তিনি বলেন, ‘আমি অ্যালান বোর্ডার, রিকি পন্টিংসহ অনেক বড় বড় ক্রিকেটারের সঙ্গে খেলেছি। ওদের দেখে আমি বরাবরই অনুপ্রাণিত হয়েছি এবং ওদের মতোই হতে চেয়েছি। কিন্তু স্মিথের মতো কাউকে খেলতে দেখিনি আমি। ৬০ এর উপর গড় নিয়ে স্মিথ প্রতিনিয়ত যে চাপের সঙ্গে খেলে যাচ্ছে, তা সত্যিই প্রশংসনীয়। শুধুমাত্র দারুণ ব্যাটিং কৌশল জানা থাকলেই এমন খেলা সম্ভব নয়। ওর সাহসিকতা, ধৈর্য, মানসিকতার তুলনা কারোর সঙ্গে যায় না। ’

এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দ্রুত  উইকেট হারিয়ে একসময়ে বিপর্যয়ে পড়ে অজিরা। স্মিথের অনবদ্য ১৪৪ রানের সুবাদেই প্রথম ইনিংসে ২৮৪ রান তুলতে পারে অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন স্মিথ। এবার খেলেন ১৪২ রানের অতিমানবীয় এক ইনিংস। যে ইনিংসেই জয়ের পথে এগিয়ে যায় সফরকারীরা। 

ম্যাচের শেষে তাই ল্যাঙ্গারের দাবি, চাপের মুহূর্তে বিশ্ব ক্রিকেটে স্মিথের থেকে ভালো আর কেউ নেই। তার মতে ঘণ্টার পর ঘণ্টা নেটে ব্যাটিং প্র্যাকটিস স্মিহতকে আরও পরিণত গড়ে তুলেছে। 

এসএইচএস 

আরও পড়ুন