• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৬, ২০১৯, ১২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৬, ২০১৯, ১২:২৬ পিএম

আজ নতুন কোচ পেতে পারে ভারত!

আজ নতুন কোচ পেতে পারে ভারত!
ফাইল ফটো

কে হচ্ছে ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ? আজই (শুক্রবার) হয়ে যেতে পারে তার ফয়সালা। বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব, অংশুমান গায়কোয়াড় ও শান্তা রঙ্গস্বামীর কোচ নির্বাচক প্যানেলের বৈঠক আজ। সেই সঙ্গে বাছাইকৃত ছয়জনের ইন্টারভিউও শুরু আজ থেকে।  

বর্তমান কোচ রবি শাস্ত্রী ব্যতীত ইন্টারভিউয়ের জন্য নির্বাচিত পাঁচজনের মধ্যে তিনজন বিদেশি। তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার টম মুডি, নিউজ়িল্যান্ডের মাইক হেসন ও ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্স। এদিকে ভারতীয়দের মধ্যে রয়েছেন রবিন সিং ও লালচাঁদ রাজপুত। 

তবে শাস্ত্রীকে পেছনে ফেলে প্রধান কোচের পদ নিশ্চিত করা কঠিনই হবে বাকিদের। কেননা শাস্ত্রীর অধীনে কোনো আইসিসির ট্রফি ঘরে তুলতে না পারলেও ক্রিকেটের তিন ফরম্যাটেই বেশ দারুণ পারফর্ম করেছে টিম ইন্ডিয়া।  

২০১৭ সালে শাস্ত্রী কোচ হওয়ার পর থেকে ২১টি টেস্ট খেলেছে ভারত। এর মধ্যে ১৩ ম্যাচেই জয় পেয়েছে ভারত, জয়ের হার ৫২.৩৮ শতাংশ। অন্যদিকে, শাস্ত্রী কোচ থাকাকালীন ৩৬টি টি-টোয়েন্টি খেলে ২৫টিতেই জয় পেয়েছে ভারত। 

এই সময়ে ভারতের সবচেয়ে ভাল পরিসংখ্যান ওয়ানডেতে। শাস্ত্রীর কোচিংয়ে ৬০টি ওয়ানডে খেলে ৪৩টিতেই জয় পেয়েছে তারা। ৭১.৬৭ শতাংশ ম্যাচ দল জিতেছে তার কোচিংয়ে। শাস্ত্রীর বিরুদ্ধে লড়াইটা যে কঠিন হবে তা হয়তো ইতোমধ্যেই বুঝতে পেরেছেন হেসনরা। 

তবে কোচ কোচ নির্বাচন প্রক্রিয়া হয়ত একদিনে শেষ করতে পারবেন না কপিল দেবরা। কেননা আজ থেকে শুরু ইন্টারভিউ। তার ফল বেরোতে বেশ কয়েকদিন সময় লাগতেই পারে! 

এসএইচএস   

আরও পড়ুন